খেলাধুলা

ভারতকে হারিয়ে ষষ্ঠবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

টক অব দ্য টাইম রিপোর্ট

প্রকাশিত: ০১:০৫, ২০ নভেম্বর ২০২৩;  আপডেট: ০১:১১, ২০ নভেম্বর ২০২৩

ভারতকে হারিয়ে ষষ্ঠবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

বিশ্বকাপ আসরে ছয়বার বিজয়ী হওয়ার গৌরব অর্জন করলো অস্ট্রেলিয়া। ছবি : আল-জাজিরা।

নিজের দেশ, নিজের মাঠ। গ্যালারির প্রায় সব দর্শক নীল জার্সির সমর্থক। বাড়তি উৎসাহ জোগাতে গ্যালারিতে বলিউডের উজ্জ্বল তারকারা। বাদ যাননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। সেমিফাইনাল পর্যন্ত সব ম্যাচে অপরাজিত। কিন্তু, এর কিছুই শেষ পর্যন্ত আর কাজে এলো না। গ্যালারির নীল জনসমুদ্রকে হতাশ করে দিয়ে শিরোপা জিতে নিলো অস্ট্রেলিয়া। এর মধ্য দিয়ে বিশ্বকাপ আসরে ছয়বার বিজয়ী হওয়ার গৌরব অর্জন করলো তারা।

অবশ্য, একেবারে খালি হাতে ফিরতে হয়নি ভারতকে; ব্যক্তিগত মোট ৭৬৫ রান করে প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের কৃতিত্ব অর্জন করেছেন বিরাট কোহলি। আর বল হাতে ২৪ উইকেট নিয়ে এ আসরের সর্বোচ্চ উইকেট নেওয়ার কৃতিত্বও ভারতের মোহাম্মদ শামির।

টসে জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ে পাঠানোর সাহসী সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। প্রথম ওভারগুলোতে ভারতের ঝড়ো ব্যাটিং নিশ্চয়ই নিজের মাঠে তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছিলো বহুগুণ। মনে হচ্ছিলো, অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন হয়তো ভুল সিদ্ধান্তই নিয়েছেন। কিন্তু শুভমান গিল আর রোহিত শর্মার উইকেট পতনের পর সমীকরণ বদলাতে শুরু করে। শেষ পর্যন্ত ভারত খুব যে বড় স্কোর করতে পারবে না, তা নিশ্চিত হতে শুরু করে তখনই। মিচেল স্টার্কের বোলিং আর ট্রাভিস হেডের দুর্দান্ত ক্যাচ ম্যাচের গতিপথ পাল্টে দেয়। রান রেট কমতে থাকা আর নিয়মিত বিরতিতে উইকেটের পতনে ভারতকে যেন চেনা যাচ্ছিলো না! রোহিত শর্মা (৪৭), বিরাট কোহলি (৫৪) আর কেএল রাহুল (৬৬) ব্যাট হাতে রান পেলেও তা দলের জন্য যথেষ্ট ছিলো না।

অস্ট্রেলিয়ার বোলাররা খুব অল্প সময়ের মধ্যেই ভারতের রানের গতির রাশ টেনে ধরেন এবং শেষ পর্যন্ত রানের এই শ্লথগতি ধরে রাখতে পেরেছেন। এতেই ভারতকে সব উইকেট হারিয়ে থামতে হলো ২৪০ রান করেই। অস্ট্রেলিয়ার সামনে টার্গেট মাত্র ২৪১। অবশ্য ভারতের বোলারদের বিপক্ষে খেলতে নেমে বোলিং উইকেটে এই স্কোর তাড়া করা খুব যে সহজ ব্যাপার ছিলো, তা নয়।

অস্ট্রেলিয়া অবশ্য ব্যাটিংয়ের শুরুটা ভারতের মতো করতে পারেনি। ডেভিড ওয়ার্নার (৭), মিচেল মার্শ (১৫) ও স্টিভেন স্মিথের (৪) মতো গুরুত্বপূর্ণ তিন ব্যাটার মোট করেন মাত্র ২৬ রান। দলীয় মাত্র ৪৭ রানে এই তিন ব্যাটারকে খোয়ানোর পর খেলার নিয়ন্ত্রণ প্রায় পুরোটাই চলে যায় ভারতের হাতে। তবে ভারতীয় বোলাররা এ সুযোগ একেবারেই কাজে লাগাতে পারেননি। ১৫টি চার ও ৪টি ছয়সহ ১২০ বলে মোট ১৩৭ রান করে ভারতের বিপর্যয় নিশ্চিত করেন ট্রাভিস হেড। উইকেট ধরে রেখে হেডকে চমৎকারভাবে সঙ্গ দিয়েছেন মার্নাস লাবুশেন (১১০ বলে ৫৮ রান)। দিন শেষে অনিবার্যভাবেই প্লেয়ার অব দ্য মাচ হয়েছেন হেড।

শেষ পর্যন্ত হেডের উইকেট পতনের পর গ্লেন ম্যাক্সওয়েলের হাতে (১ বলে ২ রান) জয়সূচক রান পায় অস্ট্রেলিয়া। তখনও তাদের হাতে বাকি ৬টি উইকেট আর ৭ ওভার।

ভারতের কাছে আরো বেশি রানের প্রত্যাশা ছিলো সবারই; বিশ্বকাপ ফাইনাল ম্যাচ বলে কথা! তবে খানিকটা দুর্বল স্কোর তাড়া করে জিতলেও অস্ট্রেলিয়া খেলেছে শেষ পর্যন্ত চ্যাম্পিয়নের মতোই।

চূড়ান্ত স্কোর :
ভারত - ২৪০/১০ (৫০)
অস্ট্রেলিয়া - ২৪১/৪ (৪৩)