রাজনীতি

পাকিস্তানের মসজিদে বোমা হামলা : নিহতের সংখ্যা বেড়ে ১০০

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৩:১৯, ১ ফেব্রুয়ারি ২০২৩;  আপডেট: ১৩:৫২, ১ ফেব্রুয়ারি ২০২৩

পাকিস্তানের মসজিদে বোমা হামলা : নিহতের সংখ্যা বেড়ে ১০০

প্রচণ্ড বিস্ফোরণে ছাদ ধসে মসজিদের একাংশ পুরোপুরি ভেঙ্গে পড়েছে। ছবি : ইন্টারনেট।

পাকিস্তানের পেশোয়ারে গত সোমবারের আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে প্রায় ১০০ জনে পৌঁছেছে। আহতের সংখ্যা এ পর্যন্ত বেড়ে হয়েছে ২২৫। দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশের রাজধানী পেশোয়ারে পুলিশ লাইনের ভেতরে অবস্থিত একটি মসজিদে চালানো এ হামলায় নিহত ও আহতদের বেশিরভাগই পুলিশ সদস্য।

পাকিস্তানের জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) বা পাকিস্তানি তালেবানের একাংশ এ হামলার দায় স্বীকার করে। তবে টিটিপির মুখপাত্র এ হামলায় সংগঠনটির মূল অংশ জড়িত নয় বলে দাবি করেন।

পাকিস্তানে এ পর্যন্ত সংঘটিত সবচেয়ে ভয়াবহ এ জঙ্গি হামলায় ওই মসজিদটিসহ আশেপাশের আরও কয়েকটি ভবন ধসে পড়েছে। একইসঙ্গে প্রচণ্ড বিস্ফোরণে ছাদ ধসে মসজিদের একাংশ পুরোপুরি ভেঙ্গে পড়েছে। এ সময় প্রায় ৩০০ ব্যক্তি নামাজের জন্য মসজিদটিতে জড়ো হয়েছিলেন।

ঘটনার পরপরই পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ঘটনাস্থল পরিদর্শনে যান। এ সময় তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ হামলার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে এবং এর যথাযথ তদন্তের নির্দেশ দেন।

এক টুইটার বার্তায় তিনি বলেন, 'এ হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ অকল্পনীয়। পাকিস্তানের জন্য এটি ভয়াবহ একটি ঘটনা।'

উল্লেখ্য, পাকিস্তান সরকার ও টিটিপির মধ্যে হওয়া মাসব্যাপী অস্ত্রবিরতির একটি চুক্তি গত বছর বাতিল হয়ে যায়। এরপর থেকেই এ সংগঠনটি দেশটির নিরাপত্তাকর্মীদের ওপর তাদের হামলার মাত্রা বাড়িয়ে চলেছে।

তবে গত বছরের মার্চের পর পেশোয়ারের এ হামলাই পাকিস্তানের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা। এর আগে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের খোরাসান প্রদেশভিত্তিক শাখার জঙ্গিরা একটি শিয়া মসজিদে হামলা চালিয়ে ৬০ জনেরও বেশি মানুষকে হত্যা করে।

সূত্র : আল-জাজিরা।