রাজনীতি

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো শপথ নিলেন মোদি

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:১৬, ১০ জুন ২০২৪;  আপডেট: ২৩:১৯, ১০ জুন ২০২৪

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো শপথ নিলেন মোদি

টানা জয়ের মধ্য দিয়ে তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদির দল বিজেপি।

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণ করলেন নরেন্দ্র মোদি। গতকাল রবিবার রাজধানী নয়াদিল্লির প্রেসিডেন্সিয়াল প্রাসাদে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে তার শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

জওহরলাল নেহেরুর পর মোদি হচ্ছেন ভারতের দ্বিতীয় কোনো রাজনৈতিক নেতা, যিনি টানা তিনবার নির্বাচনে জয়লাভ করে সরকার গঠন করছেন।

গতকাল ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীকে শপথ পাঠ করান। মোদির নতুন মন্ত্রীসভার মন্ত্রীরাও গতকাল শপথ নেন।

শপথ গ্রহণের সময় ভারতের প্রধান রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা মোদি বলেন, ‘আমি একান্ত বিশ্বস্থতা ও নৈতিকতার সঙ্গে সাংবিধানিক দায়িত্ব পালন করবো।’

একইসঙ্গে ভারতের সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষার শপথ নেওয়াসহ তিনি আরও বলেন, ‘আমি কোনো ধরনের অসৎ উদ্দেশ্য ছাড়া নিঃস্বার্থভাবে ভারতের জনগণের জন্য সর্বোচ্চ ভাল কাজ করবো।’

শপথ গ্রহণ অনুষ্ঠানে দিল্লির প্রেসিডেন্সিয়াল প্রাসাদে হাজার হাজার অতিথির সমাগম হয়। এর মধ্যে ছিলেন প্রতিবেশী বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা এবং মালদ্বীপের রাষ্ট্রপ্রধানরা। তবে, পাকিস্তান বা চীনের কোনো রাজনৈতিক ব্যক্তি বা রাষ্ট্রপ্রধান এ অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি।

শপথ গ্রহণ অনুষ্ঠানের দিন পুরো প্রাসাদজুড়ে ছিলো কঠোর নিরাপত্তা ব্যবস্থা। অনুষ্ঠানস্থলটিকে ‘নো-ফ্লাইং জোন’ হিসেবে ঘোষণা করাসহ পুরো জায়গাজুড়ে আড়াই হাজারেরও বেশি পুলিশ কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়।    

উল্লেখ্য, ভারতের সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে মোদির বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট মোট ২৯৩ ভোটে জয়ী হয়। প্রধান বিরোধী দল কংগ্রেস পায় ২৩৪টি আসন।

নির্বাচনে জয়ী হয়ে মোদি ভোটারদের ধন্যবাদ জানান। এ সময় তিনি দেশ থেকে দুর্নীতি ও দারিদ্র দূর করতে সর্বোচ্চ চেষ্টা করবেন বলে ভোটারদের উদ্দেশ্যে বলেন। মোদি বলেন, ‘আমাদের অগ্রাধিকার হচ্ছে মানুষের দারিদ্র দূর করা এবং মধ্যবিত্তের চাহিদাকে প্রাধান্য দেওয়া।’

সূত্র : বিবিসি।