জলবায়ু

জলবায়ু আইন পাস করেছে অস্ট্রেলিয়া

জলবায়ু ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ৯ সেপ্টেম্বর ২০২২;  আপডেট: ০১:১০, ২৯ অক্টোবর ২০২২

জলবায়ু আইন পাস করেছে অস্ট্রেলিয়া

সাম্প্রতিক বছরগুলোতে অস্ট্রেলিয়ায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব বেড়েছে। এ কারণে দেশটি অনেকদিন ধরেই এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্যে চাপের মুখে রয়েছে।

কার্বন নিঃসরণ ২০৩০ সালের মধ্যে ৪৩ শতাংশ কমিয়ে আনতে নতুন আইন করেছে অস্ট্রেলিয়া। এ ছাড়া ২০৫০ সালের মধ্যে এই মাত্রা শূন্যে নামিয়ে আনতে চায় দেশটি। এ লক্ষ্য অর্জনের জন্যে গতকাল বৃহস্পতিবার এ আইন পাস করেছে দেশটির সংসদ।

নতুন এ আইন পাসের পর অস্ট্রেলিয়ার জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী ক্রিস বাউয়েন দেশটির সংসদে বলেন, 'আজ আমাদের সংসদ ও দেশের জন্যে একটি ভালো দিন এবং আমাদের এমন ভালো উদ্যোগ আরো দরকার।'

কার্বন নিঃসরণের ব্যাপারে নতুন এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তা পূরণের কৌশল কী হবে - এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি বলে অনেকে সমালোচনা করেছেন। এ ক্ষেত্রে অনেকে আরো উচ্চমাত্রার লক্ষ্য নির্ধারণসহ দেশটির নতুন জীবাশ্ম জ্বালানি প্রকল্প বাতিলেরও দাবি জানান।

তবে 'দ্য ক্লাইমেট চেইঞ্জ বিল' নামের নতুন এ আইনকে ঘিরে আশাবাদ জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ। তিনি মনে করছেন, এ আইনের ফলে জলবায়ু পরিবর্তন বিষয়ে দেশটির দীর্ঘদিনের নিষ্ক্রিয় ভূমিকার অবসান ঘটবে।

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। তবে নতুন এ আইনের মধ্য দিয়ে এ দেশটিও উন্নত অন্যান্য দেশের মতো জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ নিলো। এ আইনে নির্ধারণ করে দেওয়া লক্ষমাত্রা অর্জন করা গেলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সূত্র : বিবিসি।