জলবায়ু

বিশ্বজুড়ে চরমভাবাপন্ন আবহাওয়া

জলবায়ু ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ২৩ জুলাই ২০২৩;  আপডেট: ১২:১০, ২৩ জুলাই ২০২৩

বিশ্বজুড়ে চরমভাবাপন্ন আবহাওয়া

পার্কের ফোয়ারার পানিতে শরীর শীতলের চেষ্টা এক পথচারীর। ছবি : এএফপি।

বিশ্বের অন্তত তিনটি মহাদেশে বর্তমানে চরমভাবাপন্ন আবহাওয়া বিরাজ করছে। দেশে দেশে প্রচন্ড তাপপ্রবাহ আর বনাঞ্চলে প্রতিনিয়ত আগুন লাগার ঘটনা বেড়ে চলেছে উত্তর গোলার্ধের দেশগুলোতে। এছাড়াও বাড়ছে ভয়াবহ বন্যা ও ঘূর্ণিঝড়ের প্রবণতাও। বৈশ্বিক উষ্ণতা দিন দিন বেড়ে চলাই এর প্রধান কারণ বলে মতামত বিশেষজ্ঞদের।
 
এ অবস্থায় উত্তর আমেরিকা থেকে ইউরোপ হয়ে এশিয়া - এ তিন মহাদেশের বাসিন্দাদের প্রখর খরতাপ থেকে বাঁচতে প্রচুর পানি পান করা এবং যতটা সম্ভব ঘরে/ছায়াযুক্ত স্থানে থাকার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) এর সেক্রেটারি-জেনারেল পেট্টেরি তালাস বলেন, ‘চরমভাবাপন্ন আবহাওয়া এবং প্রতিনিয়ত উষ্ণ হতে থাকা জলবায়ুর কারণে বেড়ে চলা নানা ঘটনা মানুষের স্বাস্থ্য, জীববৈচিত্র্য, অর্থনীতি, বিদ্যুৎ এবং পানি সরবরাহ ব্যবস্থায় ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে। আর এ অবস্থা এটাই নির্দেশ করে যে, আমাদের যত দ্রুত সম্ভব এবং যত বেশি পরিমাণে সম্ভব, কার্বণ নিঃসরণ কমানো উচিত।’

ইউরোপ :

বর্তমানে বিশ্বে সবচেয়ে দ্রুত উত্তপ্ত হতে থাকা মহাদেশগুলোর একটি হচ্ছে ইউরোপ। বর্তমানে এ মহাদেশটিতে জুন মাসেই তাপমাত্রা রেকর্ড পরিমাণ বেড়েছে। আর জুলাই মাস তাপমাত্রা বাড়ার ক্ষেত্রে নতুন রেকর্ড করবে বলেই ধারণা করছে ইউরোপীয় ইউনিয়নের আবহাওয়া পর্যবেক্ষক দল।
 
এরইমধ্যে এ অঞ্চলের দেশ ইতালি দেশটির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রায় পৌঁছে। দেশটির সিসিলি ও সার্ডিনিয়া দ্বীপে এ অবস্থার সৃষ্টি হয়। ভবিষ্যতে এ দ্বীপ দুটিতে তাপমাত্রা আরও বেড়ে সর্বোচ্চ ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে বলে ইউরোপীয় স্পেস এজেন্সি এক আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে।

অন্যদিকে দেশটির রাজধানী রোমসহ বলোগনা ও ফ্লোরেন্স শহরে রেড অ্যালার্ট জারি করা হতে পারে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সতর্ক করা হয়েছে।

গত সপ্তাহে রোমে তাপমাত্রা ৪২ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার পূর্বাভাস ছিলো। এর আগে ২০০৭ সালের অগাস্টে এ শহরে তাপমাত্রা রেকর্ড ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস হয়েছিলো।   

ইউরোপেরই আরেক দেশ রোমানিয়ায় গত সপ্তাহে তাপমাত্রার পূর্বাভাস ছিলো ৩৯ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে স্পেনের দক্ষিণে আন্দালুসিয়া অঞ্চলেও সোমবার তাপমাত্রা রেকর্ড ৪৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে।

এদিকে গ্রিসের রাজধানী এথেন্সের কাছাকাছি অবস্থিত বনাঞ্চলে কয়েকদিন আগে প্রচন্ড দাবদাহের কারণে আগুন লেগে যায়। বাতাসের ঝাপটায় সে আগুন বেড়ে সমুদ্রতীরবর্তী শহর লুত্রাকি পর্যন্ত চলে আসে। এ অবস্থায় তখন সেখানে ছুটিতে ক্যাম্প করতে আসা বাচ্চাদের দ্রæত সরিয়ে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।  

এ বিষয়ে ওই এলাকার মেয়র জিওরগোস কিয়োনিস বলেন, ‘ছুটিতে ক্যাম্প করতে আসা প্রায় ১ হাজার ২০০ বাচ্চাকে আমরা উদ্ধার করেছি।’

আমেরিকা :

মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম ও দক্ষিণের রাজ্যগুলো প্রখর খরতাপে পুড়ছে। এসব এলাকার ৮ লাখেরও বেশি বাসিন্দাকে আরও ভয়াবহ অবস্থার জন্য সতর্ক করাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা পৌঁছায় রেকর্ড প্রায় ৫৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে, যা এলাকাটিকে বর্তমানে বিশ্বের সবচেয়ে উত্তপ্ত স্থানের একটিতে পরিণত করেছে।

আরেক অঙ্গরাজ্য নেভাডার রেনোতে তাপমাত্রা নতুন রেকর্ড করে ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে।

আরিজোনা অঙ্গরাজ্যের রাজধানী ফোনিক্সে টানা ১৭ দিন তাপমাত্রা ছিলো ৪৩ ডিগ্রি সেলসিয়াস। গত সপ্তাহে তা বেড়ে ৪৫ (১১৩ ডিগ্রি ফারেনহাইট) ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে।

এই এলাকার এক বাসিন্দা ন্যান্সি লেনার্ড এ বিষয়ে বলেন, ‘আমরা সাধারণত ১১০, ১১২ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রাতে অভ্যস্থ। কিন্তু এখন যে ধরনের প্রচন্ড দাবদাহ, এর সঙ্গে মানিয়ে নিতে সময় লাগবে।’

এশিয়া :

৪৪০ কোটি জনসংখ্যার এশিয়া মহাদেশ বর্তমানে জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাবের মধ্যে রয়েছে। বর্তমানে এ মহাদেশের প্রায় প্রতিটি দেশ গ্রীষ্মের প্রচন্ড দাবদাহ, বর্ষায় ভারী বৃষ্টিপাত, তীব্র বন্যা, ভয়াবহ ঘূর্ণিঝড় এবং শীতকালে শৈত্যপ্রবাহের মধ্যে দিয়ে যাচ্ছে।

এর ফলে ব্যাপক প্রাণহানি এবং নানা ধরনের অসুখ-বিসুখের সংখ্যা এবং তীব্রতা যেমন বাড়ছে, তেমনি ফসলের ক্ষয়ক্ষতি, সুপেয় পানির ঘাটতি, অর্থনীতির গতি ধীর হওয়াসহ নানাভাবে জীবনমানের উপর নেতিবাচক প্রভাব পরছে।

চলতি জুলাই মাসে চীনে তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে। দেশটির জিনজিয়াং অঞ্চলের সানবাও নামের গ্রামে এ সময় তাপমাত্রা পৌঁছায় ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। এর মধ্য দিয়ে গ্রামটি ছয় বছর আগের তাপমাত্রার রেকর্ড অতিক্রম করে। সে সময় এখানকার তাপমাত্রা পৌঁছেছিলো ৫০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।

এ গ্রামেরই পাশ্ববর্তী তারপ্যান শহরের কিছু কিছু স্থানে ভূপৃষ্ট এবারের গ্রীষ্মে ৮০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তপ্ত হয়ে ওঠে। এ অবস্থায় এ শহরের কর্তৃপক্ষ শ্রমিক ও শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দেওয়াসহ কর্মীদের প্রধান প্রধান সড়কগুলোতে গাড়ির সাহায্যে পানি ছিটানোর জন্য বিশেষভাবে নির্দেশ দেয়।

এদিকে সাইপ্রাসে গত বৃহস্পতিবার পর্যন্তও তাপমাত্রা  ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকায় সেখানে হিটস্ট্রোকে ৯০ বছরের এক বৃদ্ধের মৃত্যু হওয়াসহ আরও তিনজন বয়স্ক ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে বলে স্বাস্থ্য কর্মীদের পক্ষ থেকে জানানো হয়।

তুরস্কে প্রচন্ড দাবদাহের মধ্যেই শ্রমিকদের বাইরে কাজ করতে হচ্ছে। এমনই এক শ্রমিক আচেব চিমেকা (২৭) বলেন, ‘এখানে প্রচন্ড গরম। মনে হচ্ছে যে আমি যেকোনো সময় জ্ঞান হারাবো। এখানে আমাদের মালিকেরা সরকারি নির্দেশ মানছেন না। কিন্তু কাজ হারানোর ভয়ে আমরা কিছু বলতেও পারছি না।’  

জাপানের ৪৭টি অঙ্গরাজ্যের মধ্যে ৩২টিতেই হিটস্ট্রোক নিয়ে সতর্কতা জারি করা  হয়েছে। এরইমধ্যে দেশটিতে কমপক্ষে ৬০ জন হিটস্ট্রোকে আক্রান্ত হয়েছে। টোকিওতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে ৫১ জনকে হাসপাতালে যেতে হয়েছে।   

এদিকে প্রচন্ড খরতাপের পাশাপাশি এশিয়ার বিভিন্ন দেশে আবার শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত ও মারাত্মক বন্যা।

নয়া দিল্লিতে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে রাস্তাঘাট। ছবি : এপি।

দক্ষিণ কোরিয়ায় বর্ষার ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। এ অবস্থা আরও বেশ কয়েকদিন চলবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। দেশটির চরমভাবাপন্ন এ আবহাওয়া নিয়ন্ত্রণে আনার সর্বাত্মক চেষ্টা করা হবে বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন
।  
এছাড়া পাকিস্তান গত বছরের মতো এ বছরও ভয়াবহ বন্যার কবলে পড়েছে। গত বছর বর্ষার বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১ হাজার ৭০০ এরও বেশি মানুষ নিহত হয়। বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয় লাখ লাখ মানুষ।

অন্যদিকে প্রতিবেশী দেশ ভারতেও এ বছর বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে রাজধানী দিল্লি বন্যার পানিতে প্রায় তলিয়ে গেছে।

এর আগে টানা প্রচন্ড দাবদাহের পর শুরু হওয়া এ বৃষ্টি ও বন্যার কারণে ভারতের উত্তর ও পূর্বাঞ্চলের বাসিন্দাদের অনেকে নিজের ঘর ছাড়তে বাধ্য হয়েছে।

বর্তমানে ভারতের প্রায় ১৪০ কোটি মানুষ জলবায়ু পরিবর্তনের শিকার বলে ইন্টারগর্ভমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) জানিয়েছে।    

সূত্র : সিএনএন, আল-জাজিরা।