রাজনীতি

রাশিয়ার সঙ্গে ভিসা চুক্তি স্থগিত করতে সম্মত ইউরোপীয় ইউনিয়ন

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:৫২, ৩১ আগস্ট ২০২২;  আপডেট: ০১:১৯, ২৯ অক্টোবর ২০২২

রাশিয়ার সঙ্গে ভিসা চুক্তি স্থগিত করতে সম্মত ইউরোপীয় ইউনিয়ন

ইইউভুক্ত দেশগুলোতে প্রবেশের ক্ষেত্রে রাশিয়ার বিশেষ কয়েক ধরনের নাগরিকের জন্যে এরই মধ্যে ভিসা সংক্রান্ত কড়াকড়ি আরোপ করা হয়েছে। ছবি : সংগৃহীত।

রাশিয়ার সঙ্গে ভিসা সংক্রান্ত সব ধরনের চুক্তি স্থগিত করার ব্যাপারে প্রাথমিকভাবে একমত হয়েছে ইউরোপিয় ইউনিয়ন (ইইউ)। চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে ইইউভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের অনানুষ্ঠানিক এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আজ বুধবার এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। অবশ্য এ সিদ্ধান্ত কার্যকর করতে হলে ইইউ কাউন্সিল পর্যায়ের বৈঠকে সব সদস্য দেশকে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নিতে হবে।

বৈঠক শেষে ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল এক সংবাদ সম্মেলনে জানান, এ সিদ্ধান্ত কার্যকর হলে রাশিয়ার জন্যে ইউরোপিয় ইউনিয়নভুক্ত দেশগুলো থেকে ভিসা পাওয়ার প্রক্রিয়া অনেক জটিল এবং সময়সাপেক্ষ হবে। এ কারণে নতুন ভিসা ইস্যুর পরিমাণও অনেক কমবে। বোরেল বলেন, 'এটি এখনও রাজনৈতিক সিদ্ধান্ত; আইনে পরিণত হতে আরো সময় লাগবে।'

ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ সত্ত্বেও রাশিয়ার অনেক নাগরিক ইউরোপের দেশগুলোতে ভ্রমণ বা কেনাকাটা করতে আসছেন। এ ঘটনা ইইউ-এর জন্যে উদ্বেগের কারণ বলেও উল্লেখ করেন জোসেফ বোরেল। তিনি মন্তব্য করেছেন, বর্তমান পরিস্থিতিতে এমন ঘটনা ইউরোপের দেশগুলোর নিরাপত্তার জন্য হুমকি।

উল্লেখ্য, ইইউভুক্ত দেশগুলোতে প্রবেশের ক্ষেত্রে রাশিয়ার বিশেষ কয়েক ধরনের নাগরিকের জন্যে এরই মধ্যে ভিসা সংক্রান্ত কড়াকড়ি আরোপ করা হয়েছে। তবে এখন পর্যন্ত এটি একটি রাজনৈতিক ঐকমত্য হিসেবেই থাকছে এবং বৈঠকের নতুন সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে গৃহীত না হওয়া এর আইনি কোনো ভিত্তি নেই।

সূত্র : সিএনএন।