লাইফস্টাইল

মাতৃগর্ভ থেকে পরিণত বয়স পর্যন্ত প্রভাব ফেলে বায়ু দূষণ : গবেষণা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৪, ১৭ এপ্রিল ২০২৩;  আপডেট: ০০:৫৩, ১৮ এপ্রিল ২০২৩

মাতৃগর্ভ থেকে পরিণত বয়স পর্যন্ত প্রভাব ফেলে বায়ু দূষণ : গবেষণা

ভ্রূণ অবস্থায় ও শৈশবে বায়ু দূষণের যে প্রভাব পড়ে তা এমনকি পরিণত বয়সেও শারীরিক, মানসিক ও বুদ্ধিবৃত্তিক সমস্যা তৈরি করতে পারে।

মানবজীবনের প্রতিটি পর্যায়ে নেতিবাচক প্রভাব ফেলে বায়ু দূষণ। মাতৃগর্ভে ভ্রূণের বিকাশ এবং শিশুকালে বুদ্ধিবৃত্তিক বিকাশের সময় থেকে একজন প্রাপ্তবয়স্ক মানুষে পরিণত হওয়ার প্রতিটি পর্যায়ে বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব রয়েছে। গত এক দশক ধরে পরিচালিত এক গবেষণার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডন-এর এনভায়রনমেন্টাল রিসার্চ গ্রুপ পরিচালিত এ গবেষণার প্রতিবেদন আজ সোমবার প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, মায়ের গর্ভে একটি ভ্রূণ বিকাশের প্রথম কয়েক সপ্তাহে তার স্বাস্থ্য, জন্মকালীন ওজন কেমন হবে, এমনকি ভ্রূণটি মাতৃগর্ভে নষ্ট হয়ে যাওয়া (মিসক্যারেজ) এবং মৃত শিশু জন্ম হওয়ার মতো ঘটনার সঙ্গে বায়ু দূষণের সম্পর্ক খুঁজে পাওয়া গেছে।

গবেষণায় দেখা গেছে, গর্ভবতী একজন নারী দূষিত বায়ুর মধ্যে বসবাস করলে বাতাসে থাকা ক্ষতিকর কণাগুলো নিঃশ্বাসের সঙ্গে তার দেহে প্রবেশ করে। এতে দূষিত বাতাসে থাকা ক্ষতিকর রাসায়নিক তার রক্তে প্রবেশ করে এবং দেহে স্বাভাবিক রক্ত চলাচলকে বাধাগ্রস্ত করে। এ কারণে ভ্রূণের বিকাশে ধীরগতি দেখা দিতে পারে। এ ছাড়া দূষণের কারণে শিশুদের জন্মকালীন ওজনও কম হতে পারে।

ভ্রূণ অবস্থায় ও শৈশবে বায়ু দূষণের যে প্রভাব পড়ে তা এমনকি পরিণত বয়সেও শারীরিক, মানসিক ও বুদ্ধিবৃত্তিক সমস্যা তৈরি করতে পারে বলে গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রতি বছর সারা বিশ্বে ২০ মিলিয়ন শিশু স্বাভাবিকের চেয়ে কম ওজন নিয়ে জন্মায় এবং ১৫ মিলিয়ন শিশু নির্দিষ্ট সময়ের অনেক আগেই (প্রিম্যাচিউর) জন্ম নেয়।

তবে এ দূষণ শুধু গর্ভবতী নারীর স্বাস্থ্যকেই প্রভাবিত করে না; পুরুষদের শুক্রাণু উৎপাদনের পরিমাণ কমে যাওয়ার সঙ্গেও বায়ু দূষণের সম্পর্ক পাওয়া গেছে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ওই গবেষক দলটি বায়ু দূষণ নিয়ে বিশ্বব্যাপী ৩৫ হাজার গবেষণার ফলাফল বিশ্লেষণ করে এসব তথ্য দিয়েছে। এ ক্ষেত্রে গবেষণা দলটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, দ্য ইউকে কমিটি অন দ্য মেডিক্যাল ইফেক্টস অব এয়ার পলিউশন, দ্য রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস, দ্য হেলথ ইফেক্টস ইনস্টিটিউট এবং ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার পরিচালিত গবেষণার ফল বিশ্লেষণ করেছে।

সোমবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, 'আমাদের গবেষণার সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হলো, বায়ু দূষণ মস্তিষ্কে অর্থাৎ মানসিক স্বাস্থ্য ও স্মৃতিভ্রংশের (ডিমেনশিয়া) ক্ষেত্রে প্রভাব ফেলে। এ ক্ষেত্রে শৈশবে এ ধরনের প্রভাব জীবনের বাকি সময়ও বয়ে বেড়াতে হয়। এ ছাড়া সামাজিক ও অর্থনৈতিকভাবেও বায়ু দূষণের মূল্য দিতে হয় যা কখনও হিসাব করা হয় না।'

সূত্র : আল-জাজিরা।