অন্যান্য

ফ্লোরিডার দিকে এগিয়ে আসছে হ্যারিকেন ইয়ান

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৪৬, ২৮ সেপ্টেম্বর ২০২২;  আপডেট: ০১:০৭, ২৯ অক্টোবর ২০২২

ফ্লোরিডার দিকে এগিয়ে আসছে হ্যারিকেন ইয়ান

হ্যারিকেন ইয়ানের স্যাটেলাইট ছবি। ছবি : সিএনএন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের দিকে ধেয়ে আসছে ক্যাটাগরি পাঁচ মাত্রার হ্যারিকেন ইয়ান। আজ বুধবার ঘণ্টায় সর্বোচ্চ ২৫০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড়টি ফ্লোরিডার টাম্পা বে এলাকায় আঘাত হানতে যাচ্ছে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। প্রচণ্ড শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের কারণে অঙ্গরাজ্যজুড়ে ভয়াবহ বন্যা ও ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড় ইয়ানের প্রধান অংশটি (যাকে ঘূর্ণিঝড়ের চোখ বলা হয়ে থাকে) ক্রমেই উপকূলের দিকে ধেয়ে আসছে বলে যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন সেন্টার থেকে জানানো হয়েছে। সংস্থাটির ভারপ্রাপ্ত উপপরিচালক মাইকেল ব্রেনান এ বিষয়ে বলেন, 'আর কয়েক ঘণ্টার মধ্যেই হ্যারিকেন ইয়ানের মূল অংশ উপকূলে আঘাত হানবে। এর প্রভাবে সমুদ্রে ঢেউয়ের উচ্চতা ১২ থেকে ১৮ ফুট পর্যন্ত বাড়বে যা পুরো এলাকায় ভয়াবহ বন্যার সৃষ্টি করবে। ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমাংশের জন্যে এটি হতে যাচ্ছে খুবই ভয়াবহ একটি পরিস্থিতি।'

আগামীকাল বৃহস্পতিবার পানির উচ্চতা আরো বাড়বে বলেও এ সময় সতর্ক করেন তিনি। ব্রেনান বলেন, 'আজ সারা রাতসহ আগামীকালও পানির উচ্চতা বাড়তে থাকবে। একইসঙ্গে প্রচণ্ড বৃষ্টির কারণে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে।'

এরই মধ্যে টাম্পা বে এলাকার হিলসবরো কাউন্টির স্কুলগুলো আগামী শুক্রবার পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। স্কুলগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে জানানো হয়েছে।

এর আগে ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিম উপকূলের অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে বলে আজ সকালে এক টুইট বার্তায় জাতীয় হ্যারিকেন সেন্টার থেকে জানানো হয়েছিলো। এ সময় ঘূর্ণিঝড় ইয়ান উপকূল থেকে মাত্র ৫৫ মাইল দূরে অবস্থান করছিলো।

বর্তমানে ফ্লোরিডার নেপলস ও সারাসোটা এলাকা সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে বলেও হ্যারিকেন সেন্টার থেকে সতর্ক করা হয়েছে। এ অবস্থায় এসব এলাকার দুই দশমিক ৫ মিলিয়নের বেশি বাসিন্দাকে এলাকা থেকে সরে যেতে এবং আরো প্রায় এক দশমিক ৭৫ মিলিয়ন বাসিন্দাকে বাধ্যতামূলকভাবে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, এলাকা ছেড়ে নিরাপদ স্থানে সরে যাওয়ার এখনই সময় বলে গতকাল মঙ্গলবার অঙ্গরাজ্যবাসীর কাছে আবেদন জানান জরুরি ব্যবস্থাপনা বিভাগের ফ্লোরিডা অংশের পরিচালক কেভিন গাথরি। এ সময় তিনি হ্যারিকেন ইয়ানকে পুরো অঙ্গরাজ্যের জন্যেই সমান বিপজ্জনক বলে উল্লেখ করেন।

তবে ফ্লোরিডার বেশকিছু এলাকায় এরই মধ্যে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে। এর মধ্যে অঙ্গরাজ্যটির দক্ষিণের ব্রোওয়ার্ড কাউন্টিতে কমপক্ষে দুটি টনের্ডোর আশঙ্কা করা হচ্ছে। এর প্রভাবে এ কাউন্টির নর্থ পেরি বিমানবন্দরে প্রচণ্ড বাতাসের তাণ্ডবে উড়োজাহাজ ও এর হ্যাঙ্গার বিধ্বস্ত হয়েছে। অন্যদিকে, ফ্লোরিডার কি ওয়েস্ট শহরে ভয়াবহ বন্যাসহ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গেছে।

দুর্যোগপূর্ণ এ পরিস্থিতিতে আজ মার্কিন যুক্তরাষ্ট্রের দুই হাজারেরও বেশি বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে বলে ফ্লাইটঅ্যাওয়্যার সূত্রে জানা গেছে। একইসঙ্গে আগামীকাল বৃহস্পতিবারের আরো প্রায় এক হাজার ৬০০ ফ্লাইট এরই মধ্যে বাতিল করা হয়েছে। এর মধ্যে ফ্লোরিডার অরল্যান্ডো, মিয়ামি এবং টাম্পা শহরের সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানা গেছে। তবে টাম্পার সব আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ রাখা হলেও জরুরি প্রয়োজনে অরল্যান্ডোর কিছু ফ্লাইট চালু রাখা হয়েছে বলে জানানো হয়।

এদিকে আগাম সতর্কতার অংশ হিসেবে ফ্লোরিডার সব স্কুল, সুপারমার্কেট, থিম পার্ক এবং হাসপাতালও বন্ধ করে দেওয়া হয়েছে। নাবিকেরা তাদের জাহাজ নিয়ে সমুদ্র থেকে নিরাপদ স্থানে ফিরে এসেছেন এবং সব বন্দর বন্ধ করে দিয়েছেন অঙ্গরাজ্যটির কোস্ট গার্ডরা।

হ্যারিকেন ইয়ান নিয়ে সরকার সতর্ক রয়েছে বলে আজ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন। অঙ্গরাজ্যটি থেকে সাময়িক, জরুরি ও দীর্ঘমেয়াদী সব ধরনের সাহায্যের আবেদনে সাড়া দেওয়া হয়েছে বলে এ সময় উল্লেখ করেন তিনি। এর মধ্যে জরুরি উদ্ধারকারী দল থেকে শুরু করে প্রচুর পরিমাণ পানীয়, খাবার ও জেনারেটর সরবরাহ করা হয়েছে বলে প্রেসিডেন্ট বাইডেন জানান। গতকাল মঙ্গলবার প্রেসিডেন্ট এ বিষয়ে ফ্লোরিডার গভর্নরসহ সেন্ট পিটার্সবার্গ, টাম্পা ও ক্লিয়ারওয়াট শহরের মেয়রদের সঙ্গে কথা বলেন বলে জানা গেছে।

এর আগে গতকাল দক্ষিণ আমেরিকার দেশ কিউবাতে তাণ্ডব চালায় হ্যারিকেন ইয়ান। এর আঘাতে দেশটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়াসহ পুরো দেশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

সূত্র : সিএনএন ও বিবিসি।