অন্যান্য

ফ্লোরিডায় ঘূর্ণিঝড় ইয়ানের আঘাত : ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৫৮, ২৯ সেপ্টেম্বর ২০২২;  আপডেট: ০১:০৭, ২৯ অক্টোবর ২০২২

ফ্লোরিডায় ঘূর্ণিঝড় ইয়ানের আঘাত : ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

হ্যারিকেন ইয়ানের আঘাতে ক্ষতিগ্রস্ত ফ্লোরিডা অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে গতকাল বুধবার আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ান। অঙ্গরাজ্যটির উপকূলীয় লি কাউন্টির ফোর্ট মেয়ার্স শহরের কাছে স্থানীয় সময় বিকাল ৩টায় ঘণ্টায় ২৪১ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ক্যাটাগরি চার মাত্রার হ্যারিকেন ইয়ান। দেশটিতে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বিপজ্জনক এ ঘূর্ণিঝড়ের আঘাতে ফ্লোরিডার বিভিন্ন অংশজুড়ে প্রচণ্ড ঝড়ো হাওয়া, প্রচুর বৃষ্টিপাত এবং বন্যার খবর পাওয়া যাচ্ছে।

ঘূর্ণিঝড় ইয়ানের প্রভাবে বর্তমানে অঙ্গরাজ্যটির প্রায় দুই দশমিক ৫ মিলিয়ন বাসিন্দা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন। এর মধ্যে লি কাউন্টির ফোর্ট মেয়ার্সসহ অন্যান্য এলাকায় ৯০ শতাংশ বাসিন্দা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন বলে পাওয়ারআউটেজডটইউএস সূত্রে জানা গেছে।

এ অবস্থায় উদ্ধারকর্মীরা রাস্তায় পড়ে থাকা গাছ সরিয়ে নিজ বাড়িতে আটকে পড়া বাসিন্দাদের উদ্ধারের চেষ্টা করে যাচ্ছেন। আজ বৃহস্পতিবার সকালে কোস্টগার্ডসহ অন্যান্য উদ্ধারকারী দল ফোর্ট মেয়ার্সের অনেক বাসিন্দাকে বিমানে করে বাড়ির ছাদ থেকে উদ্ধার করেছেন বলে জানা যায়।

এর মধ্যে গতকাল থেকে এ পর্যন্ত ফোর্ট মেয়ার্স ও সেন্ট পিটার্সবার্গ থেকে মোট ১৩ জনকে উদ্ধার করা হয়েছে বলে কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা সূত্রে জানা গেছে। এখন পর্যন্ত ফ্লোরিডার ভোলসিয়া কাউন্টিতে ৭৪ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুর খবর জানিয়েছে একটি বার্তা সংস্থা। তবে সরকারিভাবে এখনো আহত বা নিহতের সংখ্যা নিশ্চিত করা হয়নি।

এদিকে লুটপাটের বিভিন্ন খবর পাওয়ার পর ফোর্ট মেয়ার্সসহ এর আশেপাশের অন্যান্য কাউন্টিতে কারফিউ জারি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফ্লোরিডার এ অবস্থাকে 'বড় ধরনের দুর্যোগ' উল্লেখ করে এ অঙ্গরাজ্যের নয়টি কাউন্টির জন্যে কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল বরাদ্দ দিয়েছেন।

এদিকে ফ্লোরিডার উপকূলীয় অংশ থেকে ক্রমেই মূল ভূখণ্ডের দিকে সরে আসা হ্যারিকেন ইয়ান এর শক্তি হারিয়ে মৌসুমী ঝড়ে পরিণত হয়েছে। রাজ্যটির উত্তরে এগিয়ে যাওয়া ক্যাটাগরি এক মাত্রার এ ঘূর্ণিঝড়টির কেন্দ্রে বাতাসের গতিবেগ বর্তমানে ঘণ্টায় ৬৫ কিলোমিটার। তবে এ অবস্থাতেই সেটি মূল ভূখণ্ডে প্রচণ্ড ঝড়ো হাওয়া এবং প্রচুর বৃষ্টিপাতসহ আকস্মিক বন্যার সৃষ্টি করবে বলে আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র থেকে সতর্ক করা হয়েছে।

উল্লেখ্য, আটলান্টিক মহাসাগরে বিলীন হওয়ার আগে এ ঘূর্ণিঝড়টি ফ্লোরিডার উত্তরাংশ ও মধ্যভাগ দিয়ে আগামীকাল শুক্রবার জর্জিয়া ও দক্ষিণ ক্যারোলিনার দিকে এগিয়ে যাবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। তবে এসব অঙ্গরাজ্যে পৌঁছার আগে এটি আবারো হ্যারিকেনে রূপ নিতে পারে বলে সতর্ক করা হচ্ছে। ফলে উত্তর ও দক্ষিণ ক্যারোলিনাসহ যুক্তরাষ্ট্রের জর্জিয়া ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যের গর্ভনর এরই মধ্যে এসব স্থানে জরুরি অবস্থা জারি করেছেন।

সূত্র : সিএনএন ও বিবিসি।