অন্যান্য

দক্ষিণ ক্যারোলিনায় আঘাত হেনেছে হ্যারিকেন ইয়ান

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০২:১৫, ১ অক্টোবর ২০২২;  আপডেট: ০১:০৭, ২৯ অক্টোবর ২০২২

দক্ষিণ ক্যারোলিনায় আঘাত হেনেছে হ্যারিকেন ইয়ান

হ্যারিকেন ইয়ানের প্রভাবে দক্ষিণ ক্যারোলিনায় বন্যা দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পর এবার দেশটির দক্ষিণ ক্যারোলিনার উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে হ্যারিকেন ইয়ান। গতকাল শুক্রবার স্থানীয় সময় বেলা দুইটায় অঙ্গরাজ্যটির জর্জটাউনের কাছাকাছি এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড়টি। এ সময় ক্যাটাগরি এক মাত্রার এ ঘূর্ণিঝড়টির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিলো ঘণ্টায় ৮৫ কিলোমিটার।

এর আগে গত বুধবার ফ্লোরিডার উপকূলীয় এলাকা ফোর্ট মেয়ার্সে আঘাত হানে হ্যারিকেন ইয়ান। ঘূর্ণিঝড়ের আঘাতে ফ্লোরিডায় এ পর্যন্ত ২১ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে দক্ষিণ ক্যারোলিনায় বর্তমানে অবস্থান করা হ্যারিকেন ইয়ানের প্রভাবে অঙ্গরাজ্যজুড়ে বন্যা, প্রচণ্ড ঝড়ো হাওয়া এবং বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণিঝড়টি এ অবস্থাতেই দক্ষিণ থেকে উত্তর ক্যারোলিনা হয়ে জর্জিয়ার দিকে এগিয়ে যাবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

এ অবস্থায় দক্ষিণ ক্যারোলিনায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। অর্থাৎ খুব দ্রুতই এ অঙ্গরাজ্যে উদ্ধার কাজের জন্য প্রয়োজনীয় তহবিল পৌঁছানো হবে বলে জানা গেছে।

এর আগে ফ্লোরিডায় আঘাত হানা ঘূর্ণিঝড় ইয়ানের কারণে অঙ্গরাজ্যজুড়ে প্রচণ্ড ঝড়ো হাওয়া, প্রচুর বৃষ্টিপাত ও ব্যাপক আকারে বন্যার সৃষ্টি হয়। এর প্রভাবে এ পর্যন্ত ২১ জন নিহত হয়েছেন। এছাড়া উপকূলীয় এলাকার অনেক বাসিন্দার ঘরবাড়ি বিধ্বস্ত হওয়াসহ অনেকে পানিবন্দী হয়ে পড়েন। বর্তমানে ফ্লোরিডার দুই দশমিক ৬ মিলিয়নেরও বেশি ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে এবং বন্ধ রয়েছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান।

উল্লেখ্য, উপকূলীয় এলাকা থেকে মূল ভূখণ্ডের দিকে এগিয়ে যেতে যেতে হ্যারিকেন ইয়ান ক্রমেই এর শক্তি হারিয়ে সাধারণ ঝড়ে পরিণত হবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

সূত্র : সিএনএন ও বিবিসি।