অন্যান্য

সাগরে ভাসমান রোহিঙ্গা শরণার্থী

খাদ্যের অভাবে নৌকায় আটকে পরা অনেকের মৃত্যুর আশঙ্কা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০০:৪১, ২২ ডিসেম্বর ২০২২;  আপডেট: ০০:৪৬, ২২ ডিসেম্বর ২০২২

সাগরে ভাসমান রোহিঙ্গা শরণার্থী

২০২১ সালের ৩১ ডিসেম্বর ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের কাছে রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা।

ভারতীয় উপকূলের কাছে তিন সপ্তাহের বেশি সময় ধরে একটি নৌকায় আটকে থাকা রোহিঙ্গাদের অনেকেই মারা গিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। নৌকাটিতে এখনও জীবিত অবস্থায় থাকা প্রায় ১৬০ জন ক্ষুধায় কাতরাচ্ছেন বলে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা সূত্রে জানা গিয়েছে।  

নৌকায় থাকা রোহিঙ্গাদের মধ্যে এ পর্যন্ত প্রায় ২০ জনের মৃত্যু হয়েছে বলে জাতিসংঘের এক মুখপাত্র জানান। তবে মৃতের সঠিক সংখ্যা এখনও নিশ্চিত হওয়া যায়নি বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনারের (ইউএনএইচসিআর) এশিয়া অঞ্চলের মুখপাত্র বাবর বালুচ নৌকাটিতে এখনও জীবিত আটকে থাকা রোহিঙ্গাদের উদ্ধারে ভারত ও শ্রীলঙ্কার প্রতি আহ্বান জানিয়েছেন।  

তিনি বলেন, ‌‌'আরও মৃত্যু ঠেকাতে এখনই উদ্যোগ নেওয়া উচিত। প্রতিটি দিন যাচ্ছে আর নৌকায় আটকে থাকা মানুষগুলোর দুর্ভোগ বাড়ছে। তাই আমরা উপকূলের কাছাকাছি অবস্থিত রাষ্ট্রগুলোর প্রতি মানবিক সহায়তার আহ্বান জানাচ্ছি।'

এছাড়া দক্ষিণপূর্ব এশিয়ার একদল আইনজীবিও আটকেপরাদের ‌'জরুরি ভিত্তিতে' নৌকা থেকে উদ্ধারে প্রতিবেশী দেশগুলোর প্রতি অনুরোধ জানিয়েছেন বলে আসিয়ানের মানবাধিকার বিষয়ক সংস্থা সূত্রে জানা যায়। এমন সময় এ সংস্থার আইনজীবীরা এ আহ্বান জানালেন, যার মাত্র একদিন আগেই শ্রীলঙ্কার নৌবাহিনী একটি নৌকা থেকে ১০৪ রোহিঙ্গা শরণার্থীকে উদ্ধার করে।

উল্লেখ্য, রোহিঙ্গা শরণার্থীদের বহন করা নৌকাটি বর্তমানে বঙ্গোপসাগরের ভারতীয় সীমান্তের কাছে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কাছাকাছি রয়েছে। গত নভেম্বরে নৌকার ইঞ্জিন বিকল হয়ে যাওয়ার পর থেকেই নৌকাটি সাগরে ভাসছে বলে জানা গেছে। বাংলাদেশের শরণার্থী শিবির থেকে এ রোহিঙ্গারা মালয়েশিয়া যাওয়ার উদ্দেেশ্যে নৌকাটিতে উঠছিলো বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : সিএনএন।