অন্যান্য

ইতালির উপকূলে নৌকাডুবিতে নিহত অন্তত ৫৯ অভিবাসী

প্রকাশিত: ১৩:৪৮, ২৭ ফেব্রুয়ারি ২০২৩;  আপডেট: ১৪:৪২, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

ইতালির উপকূলে নৌকাডুবিতে নিহত অন্তত ৫৯ অভিবাসী

আফগানিস্তান, পাকিস্তান, সোমালিয়া ও ইরানের নাগরিকদের নিয়ে নৌকাটি কয়েকদিন আগে তুরস্ক থেকে ইতালির উদ্দেশে রওয়ানা হয়েছিলো। ছবি : এপি।

ইতালিতে অভিবাসী বহনকারী একটি নৌকা ডুবে গিয়ে অন্তত ৫৯ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ১২ জন শিশু রয়েছে। এ ছাড়া কয়েক ডজন ব্যক্তি এখনও নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল রবিবার ইতালির ক্যালাব্রিয়া উপকূলের কাছে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বেঁচে যাওয়াদের মধ্যে একজনকে অভিবাসী পাচারের অভিযোগে গ্রেপ্তার করেছে দেশটির কাস্টমস পুলিশ।

আফগানিস্তান, পাকিস্তান, সোমালিয়া ও ইরানের অধিবাসীদের নিয়ে নৌকাটি কয়েকদিন আগে তুরস্ক থেকে ইতালির উদ্দেশে ছেড়ে আসে। কিন্তু উপকূলে পৌঁছার আগে খারাপ আবহাওয়ার কারণে পাথরের ওপর আছড়ে পড়ে নৌকাটি ভেঙ্গে চুরমার হয়ে যায়। পরে ক্যালাব্রিয়া উপকূল এলাকার সমুদ্রতীর থেকে লাশগুলো উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, অন্তত ৩০ জন অভিবাসী নিখোঁজ রয়েছে।

স্থানীয় কোস্টগার্ড সূত্র জানায়, ৮০ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে কয়েকজন নৌকাডুবির পর সাঁতরে তীরে পৌঁছতে সক্ষম হয়েছিলেন। তবে সর্বমোট কতোজনকে নিয়ে নৌকাটি তুরস্ক থেকে যাত্রা শুরু করেছিলো, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

উদ্ধারকর্মীরা বার্তা সংস্থা এএফপি-কে জানান, নৌকাটি ২০০ জনের বেশি ব্যক্তিকে বহন করছিলো। সেই হিসাবে ৬০ জনের বেশি ব্যক্তির কোনও হদিস নেই।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেছেন, অভিবাসীদের বেশিরভাগই খুব কঠিন পরিস্থিতি থেকে বাঁচতে পালাচ্ছিলেন। এ ঘটনায় গভীর শোক জানিয়ে তিনি বলেন, এ মৃত্যুর দায় মানব পাচারকারীদের।

এক বার্তায় মেলোনি বলেন, 'নিরাপদ যাত্রার মিথ্যা আশ্বাসে তারা (অভিবাসন প্রত্যাশী) 'টিকেটের' চড়া মূল্য দেয়। অর্থের জন্য এভাবে পুরুষ, নারী ও শিশুদের জীবন নিয়ে খেলা অমানবিক ব্যাপার।' তিনি আরও বলেন, 'এ ধরনের (অবৈধ অভিবাসন) ঘটনা বন্ধ করতে সরকার বদ্ধপরিকর।'

উল্লেখ্য, গতবছর নির্বাচনে মেলোনির জয়ের পেছনে দেশটিতে অবৈধ অভিবাসন কমিয়ে আনার প্রতিশ্রুতির একটি বড় ভূমিকা ছিলো বলে বিশ্লেষকরা মনে করেন।

ইতালির সাবেক অর্থমন্ত্রী কার্লো কালেন্দা বলেন, 'সমুদ্রে কঠিন বিপর্যয়ে পড়া ব্যক্তিদের যে-কোনো মূল্যে উদ্ধার করা উচিত। তবে অবৈধ অভিবাসনে ব্যবহৃত পথগুলো অবশ্যই বন্ধ করতে হবে।'

ইউরোপিয় কমিশনের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিইন এ ঘটনায় গভীরভাবে মর্মাহত হয়েছেন উল্লেখ করে বলেছেন, 'নিরীহ অভিবাসীদের এমন মৃত্যু দুঃখজনক।' তিনি আরও বলেন, 'ইউরোপে অভিবাসনের চ্যালেঞ্জ মোকাবিলায় ইইউ-এর রাজনৈতিক আশ্রয় বিষয়ক আইন সংস্কারে আমাদের প্রচেষ্টা দ্বিগুণ বাড়াতে হবে।'

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ উল্লেখ করেছেন, নিহতদের মধ্যে দুই ডজনের বেশি পাকিস্তানি নাগরিক। ঘটনাটিকে উদ্বেগের ও সমস্যাজনক উল্লেখ করে তিনি যতো তাড়াতাড়ি সম্ভব এ বিষয়ে তথ্য নিশ্চিত করতে পাকিস্তানের কূটনীতিকদের নির্দেশ দিয়েছেন।

ইতালির ক্রুতো শহরের মেয়র আন্তনিও চেসারো বলেছেন, দেশটির উপকূলে অভিবাসীরা এভাবে আগেও এসেছে। তবে এমন দুঃখজনক ঘটনা নজিরবিহীন।

সূত্র : বিবিসি।