অন্যান্য

মেক্সিকোর শরণার্থী শিবিরে আগুনে নিহত অন্তত ৩৯

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৫৩, ২৮ মার্চ ২০২৩

মেক্সিকোর শরণার্থী শিবিরে আগুনে নিহত অন্তত ৩৯

সাম্প্রতিককালে মেক্সিকোতে এটিই অগ্নিকাণ্ডের সবচেয়ে বড় ঘটনা।

মেক্সিকোর সিউদাদ ওয়ারেজ শহরের একটি শরণার্থী শিবিরে আগুন লাগার ঘটনায় এ পর্যন্ত ৩৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আরও প্রায় ২৯ জন আহত হয়েছেন। আজ মঙ্গলবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্র এ তথ্য জানিয়েছে।

মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তের কাছে ওই শহরের শরণার্থী শিবিরটিতে গতকাল সোমবার আগুন লাগে। ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম) কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার তারা সড়ক থেকে বেশ কয়েকজন শরণার্থীকে ওই শিবিরে নিয়ে যায়। এর কিছু সময় পরেই সেখানে আগুন লাগার ঘটনাটি ঘটে। তবে আগুন লাগার কারণ বা ওই শরণার্থীদের জাতীয়তা সম্পর্কে কোনও তথ্য এখনও প্রকাশ করেনি আইএনএম কর্তৃপক্ষ। তবে শরণার্থী শিবিরের বেশিরভাগই ভেনেজুয়েলার নাগরিক বলে এক প্রত্যক্ষদর্শী গণমাধ্যমকে বলেন।

সিউদাদ ওয়ারেজ শহরের ফেডারেল ডেপুটি আজ এক টুইট বার্তায় বলেন, 'আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে সিউদাদ ওয়ারেজের আইএনএমে আগুন লাগার ঘটনা ঘটেছে।' তিনি আরও বলেন, 'আমরা এখনও আনুষ্ঠানিক তথ্যের জন্য অপেক্ষা করছি, তবে একইসঙ্গে আমরা অগ্নিকাণ্ডে নিহতদের পরিবার ও স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। এরই মধ্যে আমরা ঘটনার তদন্ত শুরু করেছি।'

সাম্প্রতিককালে মেক্সিকোতে এটিই অগ্নিকাণ্ডের সবচেয়ে বড় ঘটনা। একই সঙ্গে এ সময়ের মধ্যেই দেশটি থেকে অবৈধভাবে সীমান্ত পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের ঘটনাও রেকর্ড ছাড়িয়েছে। এ অবস্থায় চলতি বছরের শুরুতেই অবৈধভাবে সীমান্ত পার হয়ে যেন শরণার্থীরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পারে, এজন্য বাইডেন সরকার থেকে কঠোর উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্র : সিএনএন, আলজাজিরা।