রাজনীতি

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:৩১, ১৪ অক্টোবর ২০২২;  আপডেট: ২২:৩১, ১৪ অক্টোবর ২০২২

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস

প্রতীকী হলেও ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনার পর এটিই রাশিয়ার বিপক্ষে সর্বোচ্চ ভোট দেওয়ার ঘটনা।

রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। ইউক্রেনের চারটি এলাকা নিজেদের দখলে নিতে সম্প্রতি রাশিয়ার উদ্যোগের বিষয়ে সাধারণ পরিষদে অনুষ্ঠিত ভোটে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ১৪৩টি দেশ রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে। এর বিপরীতে চীন ও ভারতসহ মোট ৩৫টি রাষ্ট্র ভোট দেওয়া থেকে বিরত থাকে। আর রাশিয়াসহ বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নিকারাগুয়া এই প্রস্তাবের বিরোধিতা করে। ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসিতে গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। পুরো প্রক্রিয়াটি প্রতীকী হলেও ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনার পর এটিই রাশিয়ার বিপক্ষে সর্বোচ্চ ভোট দেওয়ার ঘটনা।

যেসব দেশ ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক টুইট বার্তায় বলেন, 'গোটা বিশ্ব বার্তা দিয়েছে- (ইউক্রেনের) এলাকা দখলে রাশিয়ার এ প্রচেষ্টা আসলে অর্থহীন এবং স্বাধীন কোনো রাষ্ট্র কখনোই একে সমর্থন করবে না।' এ সময় ইউক্রেনের দখলকৃত সব এলাকা আবারো ফিরিয়ে আনার কথা ঘোষণা করেন তিনি।

এদিকে এ ভোট মস্কোকে পরিষ্কার বার্তা দিয়েছে বলে সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, 'এ সংঘাতের পরিণতি সবার কাছেই পরিষ্কার এবং এর পরিপ্রেক্ষিতে বিশ্ব আজ স্পষ্ট বার্তা দিলো- রাশিয়া মানচিত্র থেকে একটি সার্বভৌম রাষ্ট্রকে মুছে ফেলতে পারবে না।'

উল্লেখ্য, রাশিয়া সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেন যুদ্ধ নিয়ে কোনো পদক্ষেপ না নিতে ভেটো দেয়। মূলত এর পরপরই সাধারণ পরিষদে এ ভোটের উদ্যোগ নেয় জাতিসংঘ।

গত সপ্তাহে ক্রেমলিনে অনুষ্ঠিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় চারটি এলাকা লুহানস্ক, দোনেৎস্ক, ঝাপোরিঝিয়া এবং খারসনকে রাশিয়ার অংশ বলে ঘোষণা করে দলিলপত্রে স্বাক্ষর করেন। এর আগে এ চারটি এলাকার রাশিয়া সমর্থিত নেতারা এলাকাগুলোতে স্বঘোষিত গণভোটের আয়োজন করেন এবং চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এলাকাগুলোকে রাশিয়ার অংশ বলে ঘোষণা করেন। পশ্চিমা দেশগুলো ওই ভোটকে 'জালিয়াতি' বলে আখ্যা দেয়।