রাজনীতি

পদত্যাগ করে ছেলের হাতে ক্ষমতা তুলে দেবেন কম্বোডিয়ার হুন সেন

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৬:০৬, ২৬ জুলাই ২০২৩;  আপডেট: ১৬:০৯, ২৬ জুলাই ২০২৩

পদত্যাগ করে ছেলের হাতে ক্ষমতা তুলে দেবেন কম্বোডিয়ার হুন সেন

৩৮ বছরের শাসনামলে দেশে স্বৈরতান্ত্রিক শাসনব্যবস্থা জারি রেখেছেন হুন সেন।

পদত্যাগ করে ছেলের হাতে ক্ষমতা তুলে দিতে যাচ্ছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। তিনি জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশটির প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিয়ে ছেলের হাতে এ ভার তুলে দেবেন।

প্রতিদ্বন্দ্বিতাহীন এক নির্বাচনে তার দল সব আসন জিতে নেওয়ার তিনদিন পর এ ঘোষণা এলো। অবশ্য এমন ঘোষণার আভাস আগেই পাওয়া গিয়েছিলো।

৭০ বছর বয়সী হুন সেন ১৯৮৫ সাল থেকে দেশটির ক্ষমতায় রয়েছেন। প্রায় চার দশকের শাসনামলে তার স্বৈরতান্ত্রিক আচরণ ক্রমেই বেড়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন।

এর আগে ২০২১ সালে প্রথমবারের মতো তিনি পরিবর্তনের ঘোষণা দিলেও কবে তা কার্যকর হবে, সে ব্যাপারে এতোদিন কোনো ধারণা পাওয়া যায়নি। সর্বশেষ আজ বুধবার ক্ষমতায় একরকমের পালাবদলের এ ঘোষণা এলো।

হুন সেনের বড় ছেলে ৪৫ বছর বয়সী হুন মানেতকে অনেকদিন ধরেই এ পদের জন্য প্রস্তুত করে তোলা হচ্ছে। সর্বশেষ নির্বাচনেও তিনি বাবার পাশাপাশি থেকে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন। বুধবার হুন সেন ঘোষণা দিয়েছেন, ১০ আগস্ট তার ছেলেকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেওয়া হবে।

এক সপ্তাহের মধ্যেই বাবার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন হুন মানেত।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত বিশেষ এক বার্তায় হুন সেন বলেন, 'আমি প্রধানমন্ত্রী পদে আর না থাকার ঘোষণা যখন দিচ্ছি, তখন আশা করছি জনগণ বিষয়টি বুঝতে পারবে'।

তিনি জানান, অস্থিরতা এড়াতে তিনি ক্ষমতা থেকে সরে দাড়াচ্ছেন, তবে তিনি ক্ষমতাসীন দল কম্বোডিয়ান পিপলস পার্টির নেতৃত্বে থাকবেন। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাড়ালেও ক্ষমতাসীন দলের নেতৃত্বে থাকার বদৌলতে কার্যত তার হাতেই সব নিয়ন্ত্রণ থেকে যাবে।

সূত্র : বিবিসি।