রাজনীতি

কথা রাখেনি ইসরায়েলি বাহিনী

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৪, ১৪ অক্টোবর ২০২৩

কথা রাখেনি ইসরায়েলি বাহিনী

গত এক সপ্তাহে ৪ লাখের বেশি ফিলিস্তিনি নাগরিক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

ইসরায়েলি সেনারা গাজা উপত্যকায় স্থলপথে কঠিন আক্রমণের আগাম ঘোষণা দেয় গতকাল শুক্রবার। উপত্যকার উত্তরে বসবাসকারী প্রায় ১১ মিলিয়ন বাসিন্দাকে এলাকা ছেড়ে দক্ষিণের দিকে সরে যেতেও নির্দেশ দেয় তারা। এ সময় তারা নিশ্চিত করে, এলাকা ছেড়ে যাওয়ার সময় তাদের নিরাপত্তা নিশ্চিত করা হবে। তবে হামাস দাবি করেছে, সাধারণ নাগরিকদের নিরাপদে সরে যেতে দেওয়ার সেই প্রতিশ্রুতি রাখেনি ইসরায়েলি বাহিনী।

আজ শনিবার উত্তর থেকে দক্ষিণের দিকে সরে যাওয়ার সময় তাদের বেসামরিক নাগরিকদের ওপর বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। এ হামলায় শিশুসহ অন্তত ৭০ জন নিহত ও প্রায় ২০০ জন আহত হয়েছে। হামাসের গণমাধ্যম বিষয়ক দপ্তর থেকে বার্তা সংস্থা সিএনএনকে এ তথ্য দেওয়া হয়েছে।

গাজার উত্তরের একটি পথে আক্রমণ শুরু করলেও সাধারণ নাগরিকদের সরে যাওয়ার জন্য অন্য দুটি পথ খোলা রাখার কথা বলেছিলো ইসরায়েল। নিরাপদে পালিয়ে যাওয়ার জন্য শনিবার সকাল পর্যন্ত তাদের সময় বেঁধে দেওয়া হয়। পরে বলা হয়, তারা শনিবার বিকেল ৪টা পর্যন্ত বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করবে। কিন্তু স্থানীয় বাসিন্দারা ওই পথে দক্ষিণের দিকে পালানোর চেষ্টাকালে তাদের ওপর বিমান থেকে গোলাবর্ষণ করে ইসরায়েলি সেনারা।

হামাস জানিয়েছে, দক্ষিণের দিকে সরে যাওয়ার চেষ্টাকালে তিনটি স্থানে ওই নাগরিকদের ওপর হামলা চালানো হয়।এলাকাগুলো হলো সালাহ আল-দ্বীন সড়ক, শেখ আহমেদ ইয়াসিন সড়ক ও ওয়াদি গাজার কাছাকাছি এলাকা।

প্রকাশিত ছবিতে দেখা গেছে, গাজার বাসিন্দারা গাড়ি, ট্যাক্সি, পিক-আপ ট্রাক এমনকি গাধায় টানা গাড়িতে করে যে যেভাবে পারছে, জীবন বাঁচাতে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। গাজার সড়কে বাক্স-পেটরা ও তোশকসহ মানুষবোঝাই যানবাহনের ভীড় জমেছে।

যানবাহন না পেয়ে অনেকেই পায়ে হেঁটে রওয়ানা হয়েছে। কেউ কেউ থেকে গেলেও তারা সাংবাদিকদের বলেছেন, কোথাওই তারা নিরাপদ বোধ করছেন না।

এদিকে গাজার বাসিন্দাদের সরে যাওয়ার এ নির্দেশ আসার আগেই গত এক সপ্তাহে ৪ লাখের বেশি ফিলিস্তিনি নাগরিক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। সপ্তাহব্যাপী যুদ্ধ ও ইসরায়েলের অবিরত বিমান হামলার কারণে এমনটি ঘটেছে বলে শনিবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ওসিএইচএ (ইউএন অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স)-এর এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সূত্র জানিয়েছে, ইসরায়েলের আক্রমণের আগাম ঘোষণা ও গাজা সীমানার কাছে তাদের সেনা মোতায়েনের ঘটনায় গাজার অন্তত ১০ হাজার বাসিন্দা নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। এসব ঘটনায় যুদ্ধবিদ্ধস্ত গাজার পরিস্থিতি আরও খারাপ হচ্ছে এবং আন্তর্জাতিক মহলে এ নিয়ে উদ্বেগ বাড়ছে।

সূত্র : সিএনএন ও রয়টার্স।