রাজনীতি

পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:২৮, ১৭ জানুয়ারি ২০২৪;  আপডেট: ০০:০৩, ১৮ জানুয়ারি ২০২৪

পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান

মঙ্গলবারের হামলার কারণে ইরান ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

পাকিস্তানের জঙ্গি আস্তানা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রের হামলা চালিয়েছে ইরান। দেশটির বেলুচিস্তানে গতকাল মঙ্গলবার এ হামলা চালানো হয়। এতে দুই শিশু নিহত এবং তিনজন আহত হয়েছে বলে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের সংশ্লিষ্ট কর্মকর্তা সূত্রে জানা গেছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে আজ বুধবার ইরান থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় পাকিস্তান। একইসঙ্গে পাকিস্তানে নিয়োজিত ইরানের রাষ্ট্রদূতকেও দেশটিতে প্রবেশে বাধা দেয় পাকিস্তান।

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী বেলুচিস্তান প্রদেশের একটি গ্রামে মঙ্গলবার এ হামলা চালায় ইরান। জয়েশ আল-আদলি নামের জঙ্গি দলকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান জানান।

এটি মূলত পাকিস্তানে বসবাসকারী ইরানভিত্তিক বেলুচ ক্ষুদ্র জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত একটি সুন্নি মুসলিম দল। দলটি এর আগে  ইরানসহ পাকিস্তানের সরকারী বাহিনী লক্ষ্য করে বেশ কিছু হামলা চালিয়েছে।

তবে এ হামলা অবৈধ এবং এর পরিণতি ভয়াবহ হবে বলে পাকিস্তানের তরফ থেকে সতর্ক করা হয়। কিন্তু পাকিস্তানের সাধারণ নাগরিক নয় বরং ওই জঙ্গি দলকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে বলে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ান জানান।

তিনি বলেন, ‘আমরা শুধু পাকিস্তানে থাকা ইরানি জঙ্গি গোষ্ঠীর আস্তানা লক্ষ্য করে এ হামলা চালিয়েছি।’

এ বিষয় নিয়ে তিনি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন উল্লেখ করে আব্দুল্লাহিয়ান আরও বলেন, ‘আমি তাকে নিশ্চিত করেছি যে আমরা পাকিস্তান ও ইরাকের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতায় বিশ্বাস করি।’

এর আগে চলতি সপ্তাহের প্রথম দিকে একই উদ্দেশ্যে ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়েছিলো ইরান।

উল্লেখ্য, ইরান এমন এক সময় পাকিস্তানে এ হামলা চালালো যখন ইসরায়েল-হামাস যুদ্ধের কারণে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়ে চলেছে। ইরান বলছে তারা বড় পরিসরে কোনো সংঘাতে জড়াতে চায় না।

কিন্তু এরইমধ্যে তাদের মিত্র হিসেবে পরিচিত ইয়েমেনের হুতি, লেবাননের হিজবুল্লাহসহ ইরাক ও সিরিয়াভিত্তিক বিভিন্ন দল ইসরায়েলের বিরুদ্ধে অব্যাহত হামলা চালিয়ে ফিলিস্তিনের প্রতি তাদের সমর্থন জানিয়ে আসছে।

সূত্র : বিবিসি।