রাজনীতি

আফগানিস্তানের মসজিদে বন্দুক হামলায় নিহত কমপক্ষে ৬

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৫:১১, ৩০ এপ্রিল ২০২৪;  আপডেট: ১৫:১৯, ৩০ এপ্রিল ২০২৪

আফগানিস্তানের মসজিদে বন্দুক হামলায় নিহত কমপক্ষে ৬

কাবুলের একটি মসজিদে মুসল্লিদের পাহারায় নিয়োজিত সেনা সদস্য।

আফগানিস্তানের হেরাত প্রদেশের একটি মসজিদে বন্দুক হামলা হয়েছে। প্রদেশটির গুজারা জেলার আন্দিশেহ নামের শহরে গতকাল মঙ্গলবার এ ঘটনা ঘটে। এতে কমপক্ষে ৬ জন নিহত ও ১ জন আহত হয়েছে। সরকারের মুখপাত্র সূত্রে এসব তথ্য জানা গেছে।

আফগানিস্তানের স্বারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মাতেন কুয়ানি এ বিষয়ে বলেন, ‘এক ব্যক্তি বন্দুক নিয়ে মসজিদে প্রবেশ করে নামাজরত মুসল্লিদের লক্ষ্য করে গুলি চালায়। স্থানীয় সময় রাত প্রায় নয়টায় এ ঘটনা ঘটে। ওই ব্যক্তির পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।’

মঙ্গলবার সকালে প্রকাশিত এক টুইট বার্তায় কুয়ানি আরও বলেন, ‘এ ঘটনায় ছয়জন নিহত ও একজন আহত হয়েছে।’

মসজিদে সংঘটিত এ বন্দুক হামলায় ওই মসজিদের ইমামও নিহত হয়েছেন বলে জানা গেছে। আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত ইরানি দূতাবাস এ ঘটনার নিন্দা জানিয়েছে।

এখনও পর্যন্ত কোনো দল থেকে এ হামলার দায় স্বীকার করা হয়নি। তবে, জঙ্গিগোষ্ঠী আইএসআইএসের আঞ্চলিক শাখা আইএসআইএলকে এ ঘটনার জন্য সন্দেহ করা হচ্ছে। কারণ, এ দলটি প্রায়ই আফগানিস্তানের শিয়া জনগোষ্ঠীর উপর হামলা করে থাকে।

এ অবস্থায়, ২০২১ সালে ক্ষমতায় আসার পর দেশটির ধর্মীয় ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর সম্প্রদায়কে রক্ষার অঙ্গীকার করে তালেবান সরকার। কিন্তু, এক্ষেত্রে তাদের সফলতার পরিমাণ নগন্য বলে মতামত দিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

উল্লেখ্য, তালেবান ক্ষমতায় আসার পর আইএসআইএল আফগানিস্তানে সবচেয়ে ভয়াবহ হামলা চালায় ২০২২ সালে। কাবুলের পাশ্ববর্তী শিয়া অধ্যুষিত একটি এলাকার শিক্ষাকেন্দ্রে সংঘটিত ওই আত্মঘাতী বোমা হামলায় সে সময় ৪৬ জন কিশোরী ও তরুণীসহ মোট ৫৩ জন নিহত হয়।

তবে, তালেবান সরকার ক্ষমতায় আসার পর আফগানিস্তানে এ জঙ্গিগোষ্ঠীর হামলার পরিমাণ আগের তুলনায় অনেক কমেছে। সরকারি নানা তৎপরতাই এর প্রধান কারণ। জাতিসংঘ থেকেও এ ব্যাপারে নিশ্চয়তা দেওয়া হয়েছে।

কিন্তু, এ দলটি শুধু আফগানিস্তান নয়; বরং, এর প্বার্শবর্তী পাকিস্তানসহ মধ্য এশিয়ার আরও দেশেও তাদের শাখা বিস্তৃত করে চলেছে। এর মধ্য দিয়ে দলটির পক্ষে এখন এ অঞ্চল ছাড়িয়েছে আরও বিস্তৃত পরিসরে হামলা চালানো সম্ভব বলেও জাতিসংঘ থেকে সতর্ক করা হয়েছে।

সূত্র : আল-জাজিরা।