রাজনীতি

মিয়ানমারের শরণার্থীদের দেশে ফেরত পাঠিয়েছে ভারত

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ৩ মে ২০২৪

মিয়ানমারের শরণার্থীদের দেশে ফেরত পাঠিয়েছে ভারত

ভারতের মিজোরাম রাজ্যে আশ্রয় নেওয়া মিয়ানমারের শরণার্থীদের মধ্যে ত্রাণের কাপড় দেওয়া হচ্ছে।

মিয়ানমার থেকে পালিয়ে আসা শরণার্থীর প্রথম দলটিকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে ভারত। গতকাল বৃহস্পতিবার কমপক্ষে ৩৮ শরণার্থীকে নিজ দেশে পাঠানো হয়েছে। এরা মিয়ানমারের সীমান্তবর্তী ভারতের মণিপুর রাজ্যে অবস্থান করছিলো বলে রাজ্যের মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

পরবর্তীতে আরও ৭৭ জনকে নিজ দেশে ফেরত পাঠানো হবে উল্লেখ করে মুখ্যমন্ত্রী এন. বিরেন সিং বলেন, ‘কোনো ধরনের বৈষম্য ছাড়াই আমরা মিয়ানমার থেকে পালিয়ে আসা অবৈধ অভিবাসীদের প্রথম দলটিকে সফলভাবে নিজ দেশে ফেরত পাঠাতে সক্ষম হয়েছি।’

২০২১ সালে মিয়ানমারে সেনা অভ্যুত্থান শুরুর পর হাজার হাজার বাসিন্দা দেশটি থেকে পালিয়ে পাশের দেশ ভারতে এসে আশ্রয় নেয়। তখন থেকে তারা ভারতে স্থায়ী আশ্রয় প্রার্থনা করে আসলেও প্রথম থেকেই তাদের নিজ দেশে ফেরত পাঠাতে তৎপর ছিলো ভারত।

এরই অংশ হিসেবে বেশ কয়েক সপ্তাহ থেকে তারা অবৈধ এ অভিবাসীদের মিয়ানমারে ফেরত পাঠাতে উদ্যোগী হয়। কিন্তু, মিয়ানমারে নতুন করে বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে ক্ষমতাসীন জান্তার সংঘর্ষ শুরু হলে ভারতের এ উদ্যোগ পিছিয়ে যায়।

এদিকে, মিয়ানমারে গত মে মাসে শুরু হওয়া এ সংঘর্ষে দেশটিতে এ পর্যন্ত ২২০ জন নিহত হয়েছে। এ অবস্থায়, গত মার্চ থেকে ভারতে থাকা মিয়ানমারের অবৈধ অভিবাসীদের নিজ দেশে পাঠানো শুরু হবে বলে দেশটির নিরাপত্তা কর্মকর্তারা জানালেও পরবর্তীতে এ সংঘর্ষের কারণে তা পেছাতে বাধ্য হয় দেশটি।

উল্লেখ্য, ভারত জাতিসংঘের ১৯৫১ সালের শরণার্থী কনভেনশনে স্বাক্ষর করেনি। এ কনভেনশনে বিশ্বের নানা প্রান্তে অবস্থান করা শরণার্থীদের অধিকার ও তাদের রক্ষায় দেশগুলোর দায়িত্বের কথা উল্লেখ রয়েছে। তবে, ভারতে এমনকি নিজ দেশের সংবিধানেও শরণার্থীদের সুরক্ষা সংক্রান্ত কোনো আইন করা হয়নি।

সূত্র : সিএনএন।