রাজনীতি

জেলেনস্কিকে হত্যাচেষ্টার পরিকল্পনা ব্যর্থ করার দাবি ইউক্রেনের

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২১:৫৯, ৭ মে ২০২৪;  আপডেট: ২২:৫০, ১৯ মে ২০২৪

জেলেনস্কিকে হত্যাচেষ্টার পরিকল্পনা ব্যর্থ করার দাবি ইউক্রেনের

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রথম বছরেই জেলেনস্কিকে কমপক্ষে ১০ বার হত্যার চেষ্টা করা হয়। ছবি : ডয়চে ভেলে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যাচেষ্টার একটি পরিকল্পনা ব্যর্থ করে দিয়েছে ইউক্রেনের নিরাপত্তা সংস্থা (এসবিইউ)। রাশিয়া এ হত্যাচেষ্টার পরিকল্পনা করেছিলো বলে আজ মঙ্গলবার এ সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এ পরিকল্পনায় প্রেসিডেন্ট ছাড়াও ইউক্রেনের আরও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকেও টার্গেট করা হয়েছিলো বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়। এ ঘটনায় ইউক্রেনের সরকার সুরক্ষা শাখার দুই কর্ণেলকে গ্রেফতার করা হয়েছে। সন্দেহজনক বিশ্বাসঘাতকা ও জঙ্গি হামলার পরিকল্পনার দায়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার হওয়া ওই দুই কর্মকর্তা রাশিয়ার এজেন্টদের নেটওয়ার্কের অংশ বলে এসবিইউ থেকে জানানো হয়। এজেন্টদের এ নেটওয়ার্কটি রাশিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা শাখার (এফএসবি) অন্তর্ভুক্ত।

এ ঘটনার পর বর্তমানে প্রেসিডেন্ট জেলেনস্কির নিরাপত্তার দায়িত্বে থাকা দেহরক্ষীদের মধ্যে কোনো সন্দেহভাজন ব্যক্তি রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, প্রেসিডেন্ট জেলেনস্কি ছাড়াও ইউক্রেনের সেনাবাহিনীর গোয়েন্দা শাখার প্রধান কাইরিলো বুধানোভ এবং এসবিইউ প্রধান ভাসিল মালইয়ুককে টার্গেট করা হয়েছিলো বলে এসবিইউ থেকে জানানো হয়।

এক্ষেত্রে, পরিকল্পনাকারীরা তাদের এজেন্টদের মাধ্যমে প্রেসিডেন্টসহ অন্যান্য কর্তকর্তাদের অবস্থান সম্পর্কে তথ্য সংগ্রহ করে সুবিধাজনক সময়ে রকেট বা ড্রোন দিয়ে হামলার পরিকল্পনা করেছিলো বলে সংস্থাটি জানায়।

এমনকি, হত্যাচেষ্টায় জড়িত সন্দেহে গ্রেফতার হওয়া দুই ইউক্রেনীয় কর্মকর্তার মধ্যে একজন এরইমধ্যে ড্রোন ও মাইন কিনেছিলো বলেও এসবিইউর পক্ষ থেকে জানানো হয়।

রাশিয়ার এজেন্টদের এ সংস্থাটি এফএসবির তিনজন কর্তকর্তার দায়িত্বে রয়েছে এবং তারাই এ হত্যাচেষ্টার মূল পরিকল্পনাকারী বলে সংস্থাটি জানায়।

এদিকে, এবার এ হত্যাচেষ্টা পরিকল্পনা ব্যর্থ করা সম্ভব হলেও তাদের সতর্ক থাকতে হবে উল্লেখ করে এসবিইউ প্রধান ভাসিল মালইয়ুক বলেন, ‘আমাদের এটা অবশ্যই মনে রাখতে হবে যে আমাদের শত্রুপক্ষ শক্তিশালী এবং অভিজ্ঞ। তাদেরকে হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই।’

উল্লেখ্য, রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে এখন পর্যন্ত নানাভাবেই প্রেসিডেন্ট জেলেনস্কিকে হত্যার পরিকল্পনা করা হয়েছে। এমনকি, তিনি রাশিয়ার ‘অন্যতম প্রধান টার্গেট’ বলেও যুদ্ধ শুরুর পর পরই জেলেনস্কি মন্তব্য করেন।

তবে, এবারের এ হত্যাচেষ্টার ঘটনা অন্য সব ঘটনা থেকেই আলাদা। কারণ, এবারই প্রথম এমন দু’জন ব্যক্তি এ পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিলো, যারা ইউক্রেনের নাগরিকই শুধু নয়; বরং, দেশটির গুরুত্বপূর্ণ নিরাপত্তা কাজের সঙ্গে জড়িত। অর্থাৎ, ইউক্রেনের প্রেসিডেন্ট আগের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে ব্যাপক ঝুঁকির মধ্যে রয়েছেন।

সূত্র : বিবিসি।