স্বদেশ

উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের মূল অংশ

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ০২:৩৭, ২৫ অক্টোবর ২০২২;  আপডেট: ০২:৪৪, ২৯ অক্টোবর ২০২২

উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের মূল অংশ

সোমবার দিবাগত রাতেই ঘূর্ণিঝড়টি রাজধানীর ওপর দিয়ে সিলেট হয়ে ভারতে প্রবেশ করবে।

বাংলাদেশের উপকূলীয় এলাকাগুলোয় গতকাল সোমবার রাত ৯ টায় আঘাত হেনেছে ঘূর্নিঝড় সিত্রাংয়ের মূল অংশ। বর্তমানে এটি ভোলার পাশ দিয়ে বরিশাল ও চট্টগ্রাম উপকূল হয়ে ধীরে ধীরে দেশের মধ্যভাগ অতিক্রম করতে শুরু করেছে বলে আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

বর্তমানে মংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরগুলোকে ৭ নম্বর  ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়ছে।  এছাড়া সাতক্ষীরা, খুলনা, বাগরেহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, কুমিল্লা, ফরিদপুর, ঢাকা, মাদারিপুর, গোপালগঞ্জ, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ময়মনসিংহ ও সিলেট জেলার নদী বন্দরগুলোকে ৩ নম্বর নৌ-বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে দমকা বাতাসে সোমবার কুমিল্লায় তিনজন, ভোলায় দুজন, সিরাজগঞ্জে দুজন, নড়াইল ও বরগুনায় একজন করে মোট নয়জন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। দুর্যোগপূর্ণ পরিস্থিতির কারণে আজ মঙ্গলবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  

সিত্রাংয়ের প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে গেছে। এর ফলে রাজধানীর বিভিন্ন স্থানে গাছপালা ভেঙে পড়ে থাকতে দেখা গিয়েছে। বিশেষ করে ধানমন্ডি লেক, হাতিরঝিলসহ বিভিন্ন সড়কে গাছ পড়ে থাকতে দেখা যায়। শহরের বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। রাত ১২ টা পর্যন্ত ঢাকায় ১৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সোমবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত শুধু পটুয়াখালীর খেপুপাড়ায় এখনও পর্যন্ত সর্বোচ্চ ২৯৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এদিকে সোমবার দিবাগত রাতেই ঘূর্ণিঝড়টি রাজধানীর ওপর দিয়ে সিলেট হয়ে ভারতে প্রবেশ করবে বলে আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গিয়েছে। এ সময় এটি স্থল নিম্নচাপে পরিণত হবে।

তবে ঘূর্ণিঝড়টির প্রভাবে সাগর এখনও উত্তাল রয়েছে। এর প্রভাবে মঙ্গলবার দুপুর পর্যন্ত উপকূলসহ দেশের বেশির ভাগ এলাকাজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টিসহ ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলেও আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়।

সূত্র : বাসস, প্রথম আলো।