স্বদেশ

রাজধানীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ২৩:০৬, ১৬ এপ্রিল ২০২৩;  আপডেট: ২৩:৫৩, ১৬ এপ্রিল ২০২৩

রাজধানীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা

অতিরিক্ত গরমে হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে পর্যাপ্ত পানি, তাজা ফলের শরবত ও স্যালাইন পানি পানের পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্যবিদরা। ছবি : বাসস।

রাজধানী ঢাকায় আজ রবিবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা বরাবরের মতোই চুয়াডাঙ্গায়, যা আজ রেকর্ড ৪২ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস।

বর্তমানে রাজধানী ঢাকাসহ ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাগুলোর ওপর দিয়ে তীব্র এবং দেশের অন্যান্য জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। তবে আগামী ৩ দিনের মধ্যে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলে আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে।

এদিকে সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানানো হয়েছে। আগামী দু-একদিনের মধ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। তবে আগামী ২২ বা ২৩ এপ্রিল বা এর পর বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় এবং মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানানো হয়েছে।

বর্তমান সময়ের এ অতিরিক্ত তাপমাত্রার কারণে সৃষ্ট হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে পর্যাপ্ত পানি, তাজা ফলের শরবত ও স্যালাইন পানি পান করাসহ প্রয়োজনে দু-তিনবার ঠাণ্ডা পানিতে গোসলের পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্যবিদরা। একইসঙ্গে তেলে ভাজা খাবার এড়িয়ে সহজপাচ্য খাবার খাওয়া এবং প্রয়োজন ছাড়া অতিরিক্ত রোদে বাইরে বের না হওয়ার কথাও বলা হয়েছে। বিশেষ করে শিশু ও বয়স্কদের বাড়িতেই রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

সূত্র : বাসস, প্রথম আলো ও অন্যান্য গণমাধ্যম।