স্বদেশ

মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে প্রস্তুত দেশবাসী

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ২৩:০১, ২০ ফেব্রুয়ারি ২০২৪;  আপডেট: ২৩:৩৫, ২০ ফেব্রুয়ারি ২০২৪

মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে প্রস্তুত দেশবাসী

শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে একুশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবে পুরো জাতি।

বাংলাদেশের মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল বুধবার। মাতৃভাষা আন্দোলনের ৭২ বছর পূর্ণ হবে আগামীকাল ২১শে ফেব্রুয়ারি। এরইমধ্যে দিবসটি উদযাপনে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে দেশবাসী। একইসঙ্গে আন্তর্জাতিকভাবে পালিত হবে বাঙালির মহান এ দিবসটি।

এর অংশ হিসেবে রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারসহ সারা দেশের সব শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ এবং আরও নানা কর্মসূচির মধ্য দিয়ে  একুশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবে পুরো জাতি।

আগামীকাল প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে একুশের কর্মসূচি শুরু হবে। প্রথমে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবেন।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে। এর পর থেকে গত দুই দশকের বেশি সময় ধরে আন্তর্জাতিক পর্যায়েও দিবসটি পালিত হয়ে আসছে।

২১শে ফেব্রুয়ারি উপলক্ষে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হবে।

একইসঙ্গে দিবসটি পালন উপলক্ষে জাতীয় অনুষ্ঠানের সঙ্গে সঙ্গতি রেখে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি স্যাটেলাইট চ্যানেলগুলো একুশের বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে।

উল্লেখ্য, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ‘বাংলাকে’ রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসক গোষ্ঠির চোখ-রাঙ্গানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে।

মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনে দুর্বার গতি পাকিস্তানি শাসকদের শংকিত করে তোলায় সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালালে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক গুলিবিদ্ধ হয়ে শহীদ হন। তাদেরই স্মরণ ও শ্রদ্ধা এবং মাতৃভাষার প্রতি ভালোবাসা জানাতে ২১শে ফেব্রুয়ারি বাঙালি পালন করে আসছে মহান এ দিবস।

সূত্র : বাসস।