স্বদেশ

দ্বার খুলেছে বহু প্রতীক্ষিত পদ্মা সেতুর

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৩২, ২৫ জুন ২০২২;  আপডেট: ১৫:৪৫, ২৫ জুন ২০২২

দ্বার খুলেছে বহু প্রতীক্ষিত পদ্মা সেতুর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ব্যক্তি হিসেবে টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছেন। ছবি : সংগৃহীত।

চালু হলো বহু প্রতীক্ষার পদ্মা সেতু। আজ শনিবার দুপুর ১২টার একটু আগে মাওয়ায় পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে রাজধানী ঢাকার সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের যোগাযোগের পথ অবশেষে সুগম হলো। পদ্মা সেতু আজ যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হলেও আগামীকাল সকাল ৬টায় সর্বসাধারণের যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

মাওয়ায় পদ্মা সেতু উদ্বোধন করে সেতু পাড়ি দিয়ে জাজিরা প্রান্তে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় নিজের গাড়ির জন্য ৭৫০ টাকাসহ মোট ১৬ হাজার ৪০০ টাকা টোল দেন তিনি। প্রধানমন্ত্রীর গাড়িবহরে ১৮টি গাড়ি ছিলো। কর্মকর্তারা জানিয়েছেন, প্রধানমন্ত্রীই প্রথম ব্যক্তি হিসেবে টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছেন।

আগামীকাল রবিবার থেকে দক্ষিণাঞ্চলের জনগণ সরাসরি সড়ক পথে ঢাকায় যাতায়াত করতে পারবেন। এ সেতুর ওপর দিয়ে মাত্র ৬ মিনিটে পদ্মা নদী পার হওয়া যাবে। বিশেষজ্ঞরা বলছেন, পদ্মা সেতু শুধু রাজধানী ঢাকা ও দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত সরাসরি সড়ক ও রেল যোগাযোগই স্থাপন করেনি, বরং এটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও সংযোগ ও বাণিজ্যের দ্বার খুলে দিয়েছে।

বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী আজ পদ্মা সেতুর ফলক উম্মুক্ত করেন। বিদেশি কূটনীতিকসহ বিশিষ্ট ব্যক্তিরা এ সময় সেখানে উপস্থিত ছিলেন। এ ছাড়া সেতুর দুই প্রান্তে জড়ো হন দেশের নানা প্রান্ত থেকে আসা উৎসুক জনসাধারণ।

সূত্র : বাসস ও প্রথম আলো অনলাইন।