স্বদেশ

বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ২২:৪১, ৬ সেপ্টেম্বর ২০২২;  আপডেট: ০১:১০, ২৯ অক্টোবর ২০২২

বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে শেখ হাসিনা এ সফর করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে বর্তমানে ভারতে অবস্থান করছেন। সফরের দ্বিতীয় দিনে আজ মঙ্গলবার বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ সময় উভয় দেশের প্রধানমন্ত্রী উপস্থিত ছিলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে তিনি এ সফর করছেন।

এসব স্মারকের মধ্যে রয়েছে- অভিন্ন সীমান্ত নদী কুশিয়ারা থেকে ভারত ও বাংলাদেশের পানি প্রত্যাহারের বিষয়ে ভারত সরকারের জল শক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা; ভারতে বাংলাদেশের রেলওয়ে কর্মীদের প্রশিক্ষণের বিষয়ে ভারতের রেল মন্ত্রণালয় এবং বাংলাদেশের রেলওয়ের মধ্যে সমঝোতা; বাংলাদেশ রেলওয়েকে প্রযুক্তি বিষয়ক সহযোগিতার জন্যে ভারতের রেল মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের মধ্যে সমঝোতা; ভারতে বাংলাদেশ জুডিশিয়াল অফিসারদের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচির বিষয়ে ভারতের ন্যাশনাল জুডিশিয়াল অ্যাকাডেমি এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের মধ্যে সমঝোতা; বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতার বিষয়ে ভারতের কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) এবং বাংলাদেশের কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর)-এর মধ্যে সমঝোতা; মহাকাশ প্রযুক্তির ক্ষেত্রগুলোতে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা এবং প্রসার ভারতী ও বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)-এর মধ্যে সম্প্রচার সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক।

সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হায়দরাবাদ হাউসে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এ সময় নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, বাণিজ্যিক সম্পর্ক জোরদার, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, অভিন্ন নদীগুলোর পানি বণ্টন, রোহিঙ্গা, পানি সম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক এবং মানবপাচার মোকাবিলার মতো পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুগুলো প্রাধান্য পায়। দ্বিপাক্ষিক বৈঠকের পর একটি যৌথ বিবৃতি দেওয়া হয়।

এর আগে শেখ হাসিনা হায়দরাবাদ হাউসে পৌঁছলে নরেন্দ্র মোদি তাঁকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সেখানে গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়।

সূত্র : বাসস।