শিল্প-সাহিত্য-বিনোদন

গোল্ডেন গ্লোব ২০২৪ : ‘ওপেনহেইমার’ এর জয়জয়কার

শিল্প-সাহিত্য-বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২২:৫৪, ৮ জানুয়ারি ২০২৪;  আপডেট: ২৩:২৮, ১১ জানুয়ারি ২০২৪

গোল্ডেন গ্লোব ২০২৪ : ‘ওপেনহেইমার’ এর জয়জয়কার

ওপেনহাইমারের চরিত্রে অভিনয় করা অভিনেতা সিলিয়ান মারফি (বায়ে) ও খল চরিত্রে অভিনয় করা অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র।

এ বছরের গোল্ডেন গ্লোবের ড্রামা বিভাগে সেরা সিনেমার পুরস্কার জয় করে নিয়েছে ‘ওপেনহেইমার’। এ সিনমার জন্য সেরা পরিচালকের পুরস্কার জয় করেছেন নির্মাতা ক্রিস্টোফার নোলেন। যুক্তরাষ্ট্রের পদার্থবিজ্ঞানী ও পরমাণু বোমার উদ্ভাবক জে. রবার্ট ওপেনহেইমারের জীবনীভিত্তিক এ সিনেমাটি এবারের আসরে জয় করেছে আরও ৫টি পুরস্কার। গতকাল রবিবার স্থানীয় সময় বিকাল ৫টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে গোল্ডেন গ্লোবের ৮১তম আসরে এসব পুরস্কার ঘোষিত ও প্রদান করা হয়।

যুক্তরাষ্ট্রের বিনোদন জগতের সম্মানজনক এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে এবার সেরা সিনেমা ছাড়াও ওপেনহাইমারের চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতা হিসেবে পুরস্কার জিতে নিয়েছেন মার্কিন অভিনেতা সিলিয়ান মারফি। এছাড়া এ সিনেমায় খল ভূমিকায় অভিনয় করে সেরা খল চরিত্রের পুরস্কার জয় করেন ‌'আয়রনম্যানখ্যাত' রবার্ট ডাউনি জুনিয়র। একইসঙ্গে সেরা সঙ্গীতায়োজনের (বেস্ট অরিজিনাল স্কোর) পুরস্কারও গেছে এ সিনেমার ঝুলিতেই।

তবে সারা বছরজুড়ে আলোচনায় থাকা এবং মোট ৯টি ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া ‘বারবি’ সিনেমাটি জয় করতে পেরেছে মাত্র ২টি পুরস্কার। এর মধ্যে একটি সেরা গানের জন্য আর অন্যটি ‘বক্স অফিস সাফল্য’ এর জন্য। দ্বিতীয় ক্যাটাগরিটি এ বছরই প্রথম চালু করা হলো।

মূলত ২০২৩ সালের সর্বোচ্চ আয় করা সিনেমা ছিলো এই ‘বারবি’। যুক্তরাষ্ট্রের বিখ্যাত পুতুল চরিত্র ‘বারবি’কে নিয়ে নির্মিত এ সিনেমা সারা বিশ্বে গত বছর আয় করে ১ দশমিক ৩৮ বিলিয়ন ডলার।

অন্যদিকে মিউজিক্যাল/কমেডি বিভাগে ‘পুওর থিং’ নামের সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জয় করেছেন এমা স্টোন। এ সিনেমায় মৃত্যুর পর বিজ্ঞানীরা বাঁচিয়ে তোলেন এমন এক নারীর ভূমিকায় অভিনয় করেন তিনি।

এছাড়া ড্রামা সিরিয়াল ক্যাটাগরিতে সেরা টেলিভিশন সিরিজ হিসেবে পুরস্কার জয় করেছে ‘সাকসেশন’ নামের সিরিজটি। একইসঙ্গে এ সিরিজের জন্য প্রধান অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কারও জয় করেন এর কলাকুশলীরা।

অন্যদিকে সেরা মিউজিক্যাল/কমেডি সিরিজের জন্য ‘দ্য বিয়ার’ এবং টেলিভিশনের জন্য নির্মিত সেরা লিমিটেড সিরিজ হিসেবে পুরস্কার জয় করে নেয় ‘বিফ’ নামের সিরিয়াল।

উল্লেখ্য, এবারের গোল্ডেন গ্লোব উপলক্ষ্যে গত বছর নতুন একটি সংস্থা তৈরি করা হয়। যার মধ্য দিয়ে এবার পুরস্কারের জন্য মনোনীতদের ভোট দেন প্রায় ৩০০ বিনোদন সাংবাদিক। বিশ্বের মোট ৭৫টি দেশের সদস্যদের নিয়ে গঠিত এ সংগঠনের ৬০ শতাংশ সদস্য বিভিন্ন বর্ণ ও জাতিগোষ্ঠীর প্রতিনিধি। মূলত বেশ কয়েক বছর ধরেই এসব অনুষ্ঠানে বর্ণ ও জাতিগত বিদ্বেষ নিয়ে ব্যাপক সমালোচনা চলে আসছিলো। এর পরিপ্রেক্ষিতেই এবার এ ধরনের উদ্যোগ নেয় কর্তৃপক্ষ।

অন্যদিকে বহু দশক ধরেই পশ্চিমা বিশ্বের বিনোদন দুনিয়ায় বছরের প্রথম পুরস্কার প্রদান অনুষ্ঠান শুরু হয়ে আসছে এ গোল্ডেন গ্লোবের মাধ্যমে। আর এটি একইসঙ্গে অস্কারের প্রচারণার প্রাথমিক প্ল্যাটফর্ম হিসেবেও কাজ করে।

মার্কিন বিনোদন জগতের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের জন্য মনোনয়নপ্রাপ্তদের মধ্য থেকে বিজয়ী বেছে নেওয়ার ভোট শুরু হবে চলতি সপ্তাহ থেকেই। আর এর অনুষ্ঠান আয়োজন করা হবে মার্চের ১০ তারিখ।

সূত্র : এএফপি, রয়টার্স।