অর্থ ও বাণিজ্য

ব্যাংকিং খাতে অস্থিরতার মধ্যেই আবার সুদের হার বাড়ালো যুক্তরাষ্ট্র

অর্থ ও বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১০:৪২, ২৩ মার্চ ২০২৩;  আপডেট: ১০:৪৩, ২৩ মার্চ ২০২৩

ব্যাংকিং খাতে অস্থিরতার মধ্যেই আবার সুদের হার বাড়ালো যুক্তরাষ্ট্র

গত বছর থেকেই বাড়তি সুদের হারের কারণে দেশটির ব্যাংকগুলো অর্থনৈতিক সঙ্কটের মধ্যে পড়েছে। ছবি : সংগৃহীত।

যক্তরাষ্ট্রের ব্যাংকগুলো বেশ কিছুদিন ধরেই কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। দেশটির ব্যাংকগুলো একের পর এক ব্যর্থতার নজির সৃষ্টি করে চলেছে। চলমান এই নাজুক পরিস্থিতির মধ্যে আবারও সুদের হার বাড়িয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

বর্তমান পরিস্থিতির মধ্যে সুদের হার বাড়ানো হলে অর্থনৈতিক সঙ্কট আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এই আশঙ্কার কথা আমলে নেয়নি কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকিং ব্যবস্থা 'ভালো ও স্থিতিশীল' রয়েছে উল্লেখ করে সুদের হার বাড়ানো হলো।

ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান জেরোমে পাওয়েল এ প্রসঙ্গে জানিয়েছেন, তাদের মূল নজর মূল্যস্ফীতির ওপর। মূল্যস্ফীতি সামাল দিতে তাদের চেষ্টা চলমান রয়েছে। সুদের হার বাড়ানোর বিষয়টি নিয়ে বেশি চিন্তার কারণ নেই বলেই তিনি প্রতিক্রিয়া জানিয়েছেন।

দেশটির ব্যাংকিং ব্যবস্থা 'শক্তিশালী' রয়েছে উল্লেখ করে সিলিকন ভ্যালির মতো ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার বিষয়টিকে 'বিচ্ছিন্ন ঘটনা' বলে মন্তব্য করেছেন পাওয়েল।

গত সপ্তাহে সুদের হার বাড়ায় ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক। ব্যাংক অব ইংল্যান্ডও এ বিষয়ে শিগগিরই তাদের সিদ্ধান্ত জানাবে।

গত বছর থেকেই বাড়তি সুদের হারের কারণে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো অর্থনৈতিক সঙ্কটের মধ্যে পড়েছে। সুদের উচ্চ হারসহ নানা কারণে তৈরি হওয়া চাপের ফলে চলতি মাসেই সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক বন্ধ হয়ে গেছে। দেশটির আরও অন্তত ২০০টি ব্যাংক পতনের ঝুঁকিতে রয়েছে বলে সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সূত্র : বিবিসি।