অর্থ ও বাণিজ্য

বেতন বাড়াতে ফোর্ড ও ইউনিয়নের মধ্যে চুক্তি সই

ইউএডব্লিউ কর্মীদের কর্মবিরতি

অর্থ ও বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৫, ২৬ অক্টোবর ২০২৩;  আপডেট: ২২:৪৯, ৭ নভেম্বর ২০২৩

বেতন বাড়াতে ফোর্ড ও ইউনিয়নের মধ্যে চুক্তি সই

এটা ইউএডব্লিউ এর প্রথম কোনো কর্মবিরতি যেখানে একসঙ্গে তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তারা এ সিদ্ধান্ত নিলো।

যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড ও এর কর্মীদের সংগঠন ইউনাইটেড অটো ওয়ার্কস (ইউএডব্লিউ) একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছে। এ চুক্তিতে কর্মীদের বেতন রেকর্ড পরিমাণ বাড়ানোর বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানানো হয়েছে। এর মধ্য দিয়ে প্রায় ছয় সপ্তাহ ধরে চলা ইউনিয়নের কর্মীদের কর্তবিরতির অবসান হলো।

সম্পাদিত এ চুক্তিটি ইউনিয়ন কর্মীদের কর্মবিরতির পর প্রথম কোনো চুক্তি। তবে ইউনিয়নের নেতা ও সদস্যদের সম্মতির পরই চুক্তিটি বাস্তবায়িত হবে বলে জানা যায়।

ইউনাইটেড অটো ওয়ার্কস (ইউএডব্লিউ) নামের এ ইউনিয়নে ফোর্ডসহ যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মটরস (জিএম) এবং ক্রাইসলারের মূল প্রতিষ্ঠান স্টেলানটিসের কর্মীরাও সদস্য হিসেবে রয়েছে।

এক্ষেত্রে ফোর্ডের কর্মীরা চুক্তিটিতে সম্মতি দেওয়ার পরই কেবল তা জিএম এবং স্টেলানটিসের কর্মীদের কাছে সম্মতির জন্য পাঠানো হবে বলে জানা যায়।

এ বিষয়ে ইউএডব্লিউ এর প্রেসিডেন্ট শন ফেইন বলেন, ‘আমরা ফোর্ডকে বেতন বাড়ানোর কথা বলেছি এবং তারা রাজি হয়েছে।’

নতুন এ চুক্তির আওতায় আগামী সাড়ে চার বছরে বেতন মোট ২৫ শতাংশ বাড়বে এবং প্রাথমিকভাবে তা ১১ শতাংশ বাড়বে বলে ফেইন জানান।

এছাড়া নতুন এ চুক্তির আওতায় সর্বনিম্ন বেতনভোগী অস্থায়ী কর্মীদের বেতন ১৫০ শতাংশেরও বেশি বাড়বে বলে জানানো হয়।

একইসঙ্গে এ চুক্তির মধ্যে দিয়ে কর্মীরা ভবিষ্যতে প্রয়োজন হলে ফোর্ডের কোনো কারখানা বন্ধ করে দেওয়ার বিরোধিতা করে কর্মবিরতিতে যাওয়ার অধিকারও পেয়েছে বলে জানা গেছে।

ফোর্ডের প্রধান ব্যবস্থাপক এবং প্রেসিডেন্ট জিম ফার্লে এক বিবৃতিতে বলেন, ‘আমাদের ২০ হাজার কর্মী কাজে ফিরে এসেছেন। ফলে এখন আমরা আমাদের কেন্টাকির ট্রাক কারখানা, মিশিগান ও শিকাগোর অ্যাসেম্বলি কারখানায় আবারও কাজ শুরু করতে পারবো। একইসঙ্গে আমাদের ক্রেতাদের জন্যও পুরোদমে পণ্য সরবরাহ প্রক্রিয়া চালু করতে পারবো।’

এদিকে নতুন এ চুক্তির উদ্যোগকে স্বাগত জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এর মধ্য দিয়ে কর্মীদের বেতন রেকর্ড পরিমাণ বাড়বে। এ কর্মীরা আমাদের দেশের জনপ্রিয় বড় তিনটি গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। যার মধ্যে দিয়ে এ প্রতিষ্ঠানগুলো গুণগত মান ও উদ্ভাবনের দিক দিয়ে সারা বিশ্বের গাড়ির জগতে নেতৃত্ব দিতে পারছে।’

তবে কর্মীরা চার বছরে বেতন মোট ৪০ শতাংশ পর্যন্ত বাড়ানোসহ নতুন কর্মীদের কম বেতন-ভাতার বিষয়টি বাতিলের দাবি জানিয়েছিলো বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর থেকে এ কর্মবিরতি শুরু করে ইউএডব্লিউ এর কর্মীরা। এটি তাদের গত ৮৮ বছরের ইতিহাসে প্রথম কোনো কর্মবিরতির ঘটনা যেখানে একসঙ্গে তিনটি গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে তারা এ ধরনের সিদ্ধান্ত নিলো।

এর মধ্য দিয়ে তারা জিএমের আরলিংটন, টেক্সাসের অ্যাসম্বলি কারখানা, ফোর্ডের কেন্টাকি, স্টেলানটিসের মিশিগানসহ এমন আরও ডজনখানেক কারখানায় কাজ করা বন্ধ করে দেয়।

এদিকে এ কর্মবিরতির কারণে প্রতিষ্ঠানগুলোর আর্থিক ক্ষতির পরিমাণ এ পর্যন্ত ৯ দশমিক ৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে। চলতি সপ্তাহের প্রথমদিকে অ্যান্ডারসন ইকোনোমিক গ্রুপ এ তথ্য জানিয়েছে।

সূত্র : বিবিসি।