জলবায়ু

জলবায়ু জরুরি অবস্থা জারি করতে পারেন বাইডেন : জন কেরি

জলবায়ু ডেস্ক

প্রকাশিত: ২১:২৯, ২৫ জুলাই ২০২২;  আপডেট: ০১:১৭, ২৯ অক্টোবর ২০২২

জলবায়ু জরুরি অবস্থা জারি করতে পারেন বাইডেন : জন কেরি

বিশ্বনেতারা কার্বন নিঃসরণ কমাতে কার্যকর কোনো উদ্যোগ না নেওয়ার কারণে উষ্ণতা দিন দিন বেড়েই চলেছে। ছবি : সংগৃহীত।

যুক্তরাষ্ট্রে জলবায়ু জরুরি অবস্থা জারি করতে পারেন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্টের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরি গতকাল রবিবার এ কথা জানিয়েছেন। এর মধ্য দিয়ে বাইডেন তার নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক এজেন্ডা বাস্তবায়নে অতিরিক্ত ক্ষমতা পাবেন বলেও আশা করা হচ্ছে। দেশটির কংগ্রেসে প্রয়োজনীয় সমর্থন না পাওয়ায় তার এ এজেন্ডা আপাতত স্থগিত রয়েছে।

সমর্থন না পাওয়ার ঘটনাকে 'দুঃখজনক' উল্লেখ করে জন কেরি বলেন, প্রেসিডেন্ট বাইডেন কার্বনভিত্তিক জ্বালানির পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে বদ্ধপরিকর। তবে সরকারের পরিবেশ নীতির ওপর দেশটির উচ্চ আদালত যে নিষেধাজ্ঞা জারি করেছে তা আমাদের দেশের জন্যে মোটেই ভালো কোনো ফল বয়ে আনবে না।

চলতি মাসের প্রথম দিকে পশ্চিম ভার্জিনিয়ার সিনেটর ও রক্ষণশীল ডেমোক্রেট জো মানচিন প্রেসিডেন্ট বাইডেনের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিলে ভোট দেওয়া থেকে বিরত থাকেন। ফলে বিলটির আইন আকারে পাস হওয়া পিছিয়ে পড়ে। এরপরও চরম আবহাওয়া ও প্রাকৃতিক বিপর্যয় থেকে সুরক্ষার জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত বুধবার জো বাইডেন ২ দশমিক ৩ বিলিয়ন ডলার অর্থ ছাড়ের ঘোষণা দেন। তবে উদার ডেমোক্রেট ও পরিবেশবাদী সংগঠনগুলোর চাপের পরও তিনি এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে দেশটিতে জলবায়ু জরুরি অবস্থার ঘোষণা দেননি।

জন কেরি বলেন, 'মানুষ এখন এটা বুঝতে পারছে যে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন খরচ কমাতে, আবহাওয়া সহনীয় রাখতে, কাজের সুযোগ সৃষ্টি করতে এবং সর্বোপরি মানুষের স্বাস্থ্যের উন্নতি ও নিরাপত্তা নিশ্চিত করতে সাহায্য করে। এ অবস্থায় জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় প্রেসিডেন্ট বাইডেন নতুন আদেশ দেওয়াসহ তার সাধ্যের মধ্যে সব কিছুই করবেন।'

উল্লেখ্য, গত এক সপ্তাহ থেকে মার্কিন যুক্তরাষ্ট্র্রের দুই ডজনেরও বেশি রাজ্যের কয়েক লক্ষ বাসিন্দা তাদের এলাকার তাপমাত্রা অসহনীয় মাত্রায় বেড়ে যাওয়ার সতর্কতার মধ্যে রয়েছেন। এদিকে, জলবায়ু পরিবর্তনের কারণে দেশে দেশে আবহাওয়া উত্তপ্ত ও শুষ্ক হয়ে উঠছে, যে কারণে কারণে অনেক এলাকার বনাঞ্চলে দাবানলের সৃষ্টি হচ্ছে। শিল্পায়নের যুগ শুরুর পর এ পর্যন্ত বৈশ্বিক তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। বিশ্বনেতারা কার্বন নিঃসরণ কমাতে কার্যকর কোনো উদ্যোগ না নেওয়ার কারণে উষ্ণতা দিন দিন বেড়েই চলেছে।

সূত্র : বিবিসি।